• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

শেষ কর্মদিবসে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০৬:৫১ পিএম
শেষ কর্মদিবসে সূচকের উত্থানে বেড়েছে লেনদেন
ডিএসই ও সিএসইর লোগো। ফাইল ফটো

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন হয়েছে। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই বেড়েছে লেনদেন।

বৃহস্পতিবার (২১ মার্চ) পুঁজিবাজারে চলতি সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ডিএসইতে বৃহস্পতিবার বেড়েছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৯ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৪১ দশমিক ৬৬ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ২৫ দশমিক ৪৩ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১৫ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ৫৭ দশমিক ৭১ পয়েন্ট ও ১ হাজার ২৯৩ দশমিক ০৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৬১০ কোটি ৮ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল  ৪২২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১৮৭ কোটি ২৫ লাখ টাকা।

এ ছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৩০৩টি কোম্পানির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল বেস্ট হোল্ডিংস। এছাড়া লাফার্জহোলসিম, গোল্ডেন সন, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ফু-ওয়াং সিরামিক, মালেক স্পিনিং মিলস্‌, এশিয়াটিক ল্যাবরেটরিজ, রবি আজিয়াটা লিমিটেড, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ ও ওরিয়ন ফার্মা ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন বেড়েছে সব সূচকের মান। বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ১৭৬ দশমিক ৭৩ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ১০৫ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ৯৩৭ দশমিক ১৯ পয়েন্টে ও ১০ হাজার ১৬৮ দশমিক ১১ পয়েন্টে।

আর ৬৪ দশমিক ০২ পয়েন্ট ও ১০ দশমিক ৬৬ পয়েন্ট বেড়েছে সিএসই-৩০ ও সিএসই-৫০ সূচকের মান। সূচক দুটি যথাক্রমে অবস্থান করছে ১২ হাজার ৭৬৮ দশমিক ৯৮ পয়েন্টে ও ১ হাজার ১৯৯ দশমিক ৮৩ পয়েন্টে। আর সিএসআই সূচক ৭ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৪ দশমিক ৬৯ পয়েন্টে।

সিএসইতে বৃহস্পতিবার বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৪৩ লাখ টাকা।

সিএসইতে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারদর।

Link copied!