• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন কমেছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ০৫:৪৮ পিএম
পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন কমেছে
ডিএসই ও সিএসইর লোগো। ফাইল ফটো

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন হয়েছে। পাশাপাশি উভয় শেয়ারবাজারেই লেনদেন কমেছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

এদিন ডিএসইতে দুইটি সূচকের মান কমেছে। প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩০ দশমিক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৯৪ দশমিক ৮১ পয়েন্টে। এছাড়া ডিএসইএস সূচক ২ দশমিক ৭০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৩৯১ দশমিক ২৩ পয়েন্টে। তবে ডিএস-৩০ সূচক বেড়েছে ৫ দশমিক ৫৯ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে ২ হাজার ১৭১ দশমিক ৫২ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেনও কমেছে। লেনদেন হয়েছে এক হাজার ৬৪৬ কোটি ৪১ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৬৯৩ কোটি ১৪ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৪৬ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। এছাড়া মঙ্গলবার ডিএসইতে ৩৯৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৬৫টি কোম্পানির, কমেছে ২৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল বেস্ট হোল্ডিংস। এ ছাড়া ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, উত্তরা ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, মালেক স্পিনিং মিলস, রংপুর ডেইরী অ্যান্ড ফুড প্রোডাক্টস, ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস ও এবি ব্যাংক ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

অন্যদিকে সিএসইতে সবকটি সূচকের মান কমেছে। সিএএসপিআই সূচক ৬১ দশমিক ০৯ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৩৫ দশমিক ০৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ৫০০ দশমিক ৪১ পয়েন্টে ও ১১ হাজার ৭৭ দশমিক ২৪ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক কমেছে ৫ দশমিক ০১ পয়েন্ট। সূচকটি অবস্থান করছে এক হাজার ৩০৯ দশমিক ৮৭ পয়েন্টে। আর সিএসই-৩০ সূচক ২২ দশমিক ৪৩ পয়েন্ট ও সিএসআই সূচক এক দশমিক ৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৬০৩ দশমিক ২৯ পয়েন্টে ও এক হাজার ১৮৪ দশমিক ২৭ পয়েন্টে।

মঙ্গলবার সিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। লেনদেন হয়েছে ২৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১৫ কোটি ৩৬ লাখ টাকা।

সিএসইতে ২৮৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ১৬৬টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর।

Link copied!