• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

শনিবার স্মরণসভা হচ্ছে না, ৫ কোটি টাকা ব্যয় হবে যেভাবে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৪:৪২ পিএম
শনিবার স্মরণসভা হচ্ছে না, ৫ কোটি টাকা ব্যয় হবে যেভাবে
ছাত্র-জনতার আন্দোলন। ফাইল ফটো

ছাত্র-জনতার আন্দোলনে শহীদদের তালিকার কাজ চলমান থাকায় শনিবার (১৪ সেপ্টেম্বর) স্মরণসভা হচ্ছে না, তারিখ ঠিক হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম। তিনি বলেছেন, “স্মরণসভার বাজেট নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ৫ কোটি টাকা যেটা বরাদ্দ দেওয়া হয়েছে, তা সারা দেশ থেকে আসা শহীদদের পরিবারের থাকা-খাওয়ার খরচের মধ্যে রাখা হয়েছে।”

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

নাহিদ ইসলাম বলেন, “স্বাস্থ্য মন্ত্রণালয় নিহতদের তালিকা করছে, আজকে পর্যন্ত নিহত ৭২৮ জন ও আহত ২০ হাজার ২৬৩ জনের তালিকা এসেছে। চূড়ান্ত তালিকা আসার পর তারিখ ঠিক হবে স্মরণসভার।”

তথ্য উপদেষ্টা বলেন, “প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে সভাপতি এবং মুগ্ধর ভাই স্নিগ্ধকে সাধারণ সম্পাদক করে ৭ সদস্যের ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন’ গঠন করা হয়েছে।”

নাহিদ ইসলাম আরও বলেন, “প্রশাসনে স্থবিরতা আছে। আমাদের সবাই অসহযোগিতা করছে। নানা ধরনের আন্দোলন, দাবি-দাওয়া আসছে আমাদের কাছে। তবে সেক্রেটারিয়েট ‘ক্যু’ হওয়ার কোনো আশঙ্কা নেই। আমরা দ্রুত প্রশাসনের স্থবিরতা কাটিয়ে উঠব।”

এর আগে সোমবার (৯ সেপ্টেম্বর) নাহিদ ইসলাম বলেন, “আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শহীদদের সম্মান জানাবে সরকার। স্মরণসভায় শহীদ পরিবারকে সর্বোচ্চ সম্মান দেওয়ার পাশাপাশি ছাত্রদের স্বেচ্ছাসেবক হিসেবে কাজে লাগাতে হবে।”

নাহিদ ইসলাম আরও বলেন, “বাংলা ব্লকেড, কমপ্লিট শাটডাউন এবং লং মার্চ টু ঢাকা এই তিনটি বিষয় অবশ্যই উল্লেখ করতে হবে। কারণ শব্দগুলো গণ-আন্দোলনে টনিক হিসেবে কাজ করেছে। স্মরণসভাকে এমনভাবে ফুটিয়ে তুলতে হবে, যেন তা জুলাই গণ-আন্দোলনের আবহ তৈরি করে।”

Link copied!