• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

‘বৈষম্যে মুক্তিযুদ্ধের চেতনা ম্লান হচ্ছে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৩, ০৬:১৯ পিএম
‘বৈষম্যে মুক্তিযুদ্ধের চেতনা ম্লান হচ্ছে’

বৈষম্যের কারণে মুক্তিযুদ্ধের চেতনা ম্লান হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের। তিনি বলেছেন, “বৈষম্যের কারণে ধনী ও দরিদ্রের ব্যবধান বেড়ে যাচ্ছে।”

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে বনানীর জাতীয় পার্টি কার্যালয়ে চেয়ারম্যানের সঙ্গে কুমিল্লা উত্তর নেতাকর্মীদের সাক্ষাতকালে তিনি এসব কথা বলেন।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, “সরকারি দল না করলে চাকরি মেলে না, ব্যবসা করা যায় না। এমনকি, শোনা যাচ্ছে এমপিওভুক্ত শিক্ষা পদ্ধতি, শিক্ষক বদলি ও নিয়োগে রাজনৈতিক বিবেচনা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমরা আইনের শাসন চাই। আমরা ন্যয় বিচারভিত্তিক সমাজ ব্যবস্থা চাই। চাঁদাবাজি, টেন্ডারবাজি, দুর্নীতি ও দুঃসাশনে দেশের মানুষ অসহায় হয়ে পড়েছে।”

দেশের মানুষের সম্মান, সম্পদে ও জীবনের নিরাপত্তা নেই উল্লেখ করে কাদের বলেন, “বৈষম্যের কারণে একটি অসম রাষ্ট্র তৈরি হচ্ছে। এমন একটি দেশের জন্য মহান মুক্তিযুদ্ধ সংগঠিত হয়নি। মানুষে-মানুষের বৈষম্য হচ্ছে স্বাধীনতার চেতনা পরিপন্থি।”

তিনি বলেন, “বড় বড় ভবনের সঙ্গে হাসপাতালে বেডের সংখ্যা বাড়ছে। কিন্তু চিকিৎসা সেবার মান বাড়ছে না। অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন হচ্ছে, আধুনিক যন্ত্রপাতি দেওয়া হচ্ছে। কিন্তু চিকিৎসকের অভাবে এবং ব্যবস্থাপনার অভাবে সাধারণ মানুষ উপকৃত হচ্ছে না।”

তিনি আরও বলেন, “বেসরকারি পর্যায়ে আধুনিক সুবিধাদিসহ হাসপাতাল গড়ে উঠেছে। সেখানে চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল, যা সাধারণ মানুষের নাগালের বাইরে। তাই, দেশের বেশির ভাগ মানুষ মানসম্মত শিক্ষা ও চিকিৎসা পাচ্ছে না। বৈষম্যের কারণে, দেশে শোষক ও শোষিত শ্রেণির সৃষ্টি হয়েছে।”

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!