• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

কোটা আন্দোলনে মুক্তিযুদ্ধের ভাবমূর্তি বেশি ক্ষুণ্ণ হয়েছে: মুক্তিযুদ্ধবিষয়ক উপদেষ্টা


সাভার প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ১৪, ২০২৪, ০১:৫৫ পিএম
কোটা আন্দোলনে মুক্তিযুদ্ধের ভাবমূর্তি বেশি ক্ষুণ্ণ হয়েছে: মুক্তিযুদ্ধবিষয়ক উপদেষ্টা
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম বীর প্রতীক। ছবি : সংগৃহীত

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম বীর প্রতীক বলেছেন,  কোটা সংস্কার আন্দোলনে সবচেয়ে বেশি মুক্তিযুদ্ধের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এ জন্য তিনি বিগত স্বৈরাচারী ব্যবস্থাকে দায়ী করেছেন।

বুধবার (১৪ আগস্ট) সকাল ১০টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও সৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এ সময় উপদেষ্টা বলেন, “বিগত কোটা আন্দোলনে সবচেয়ে বেশি ইমেজ ড্যামেজ (ভাবমূর্তি ক্ষুণ্ণ) হয়েছে মুক্তিযুদ্ধের। বিভিন্ন পর্যায় থেকে আমরা বিষয়গুলো দেখব। সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কোটা সংস্কার আন্দোলনে মুক্তিযুদ্ধের বিষয়টি প্রধান হয়ে আসছে। এটা জাতীয় ও আন্তজার্তিকভাবে মুক্তিযোদ্ধারা ইমেজ সংকটে পড়েছে।”

উপদেষ্টা আরও বলেন, ‘একটা সুবিধাভোগী শ্রেণি হিসেবে বিগত স্বৈরাচারী ব্যবস্থা মুক্তিযোদ্ধাদের চিত্রিত করে এসেছে। সেই কারণে মুক্তিযোদ্ধাদের বীরত্ব ও আত্মত্যাগকে পুনর্গঠনের জন্য সত্যিকার মুক্তিযোদ্ধাদের মতামত নিয়ে কাজ করা হবে।’

ভূয়া মুক্তিযোদ্ধাদের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “এ নিয়ে এখনো পরিকল্পনা গ্রহণ করা হয়নি। আজকে সবেমাত্র এসেছি। আজকে প্রথম অফিস করব। আজকে মন্ত্রণালয়ের সকলের সাথে বসে এ বিষয়ে একটা সিদ্ধান্তে যাব কী কী করতে হবে। আপনারা সব জানতে পারবেন। অনেক সিদ্ধান্ত নেওয়ার আছে।”

এ সময় মুক্তিযোদ্ধাদের বিষয়ে সংস্কার করা হবে বলে জোর দিয়ে বলেন এই উপদেষ্টা।

শ্রদ্ধা নিবেদন শেষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের এই উপদেষ্টা সকাল সাড়ে ১০টার দিকে সড়কপথে ঢাকার উদ্দেশে রওনা করেন।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!