• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

পুলিশ বলল, “লক্ষ্মী ভাইয়েরা আমার, প্লিজ...”


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৬:৫৮ পিএম
পুলিশ বলল, “লক্ষ্মী ভাইয়েরা আমার, প্লিজ...”

কোটাবিরোধীদের প্রবল স্রোতে ভেঙে যায় রাজধানীর শাহবাগ মোড়ে আগে থেকে স্থাপন করা পুলিশের ব্যারিকেড। হঠাৎ ধেয়ে এসে আন্দোলনকারীরা অবস্থান নেয় বিএসএমএমইউর গেট ও মেট্রোরেলের সিঁড়ির সামনে। এমন পরিস্থিতিতে একপর্যায়ে পিছু হটে পুলিশ সদস্যরা। ধীরে ধীরে সরিয়ে নেওয়া হয় পুলিশের সাঁজোয়া যান ও জল কামান।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে রাজধানীর শাহবাগে পুলিশের বাধা উপেক্ষা করে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজসহ অন্যান্য প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পূর্বঘোষিত ব্লকেড কর্মসূচিতে অংশ নেন।

এসময় পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ফলে পিছু হটে আন্দোলনরত শিক্ষার্থীদের সরে যেতে মাইকিং শুরু করে পুলিশ। মাইকে পুলিশ বলতে থাকেন, “লক্ষ্মী ভাইয়েরা আমার। প্লিজ শাহবাগে চলে যান।”

পুলিশ কর্মকর্তারা আরও বলেন, “আপনারা যারা আন্দোলন করছেন তারা শাহবাগ মোড়ে অবস্থান করুন। যারা শাহবাগের বাইরে অন্যত্র অবস্থান করবে তাদের আমরা দুষ্কৃতিকারী হিসেবে ধরে নেব।”

মাইকিং শুনে শিক্ষার্থীরা পরে শাহবাগ মোড়ের দিকে যেতে থাকে। তবে তারা পুলিশের বিরুদ্ধে ‘গো ব্যাক, গো ব্যাক’ স্লোগান দিতে থাকে।

এর আগে বিকেলে ঝিরিঝিরি বৃষ্টির মধ্যেই কোটাবিরোধীরা বাংলা ব্লকেড কর্মসূচি পালনে ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে জড়ো হতে থাকেন। এরপর তারা মিছিল নিয়ে শাহবাগে আসে। এসময় শাহবাগে কঠোর অবস্থানে থাকা পুলিশ ব্যারিকেড দিয়ে বাধা দেওয়ার চেষ্টা করে। তবে আন্দোলনকারীরা ব্যারিকেড ভেঙে সামনে এগিয়ে চলে।  

এর আগে বুধবার (১০ জুলাই) শিক্ষার্থীদের অবরোধে সারাদেশে কার্যত অচল হয়ে পড়ে সড়ক, মহাসড়ক ও রেলপথ। সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত ব্লকেড চলে। এ সময় সারাদেশ থেকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে পড়ে ঢাকা। সন্ধ্যার পর তারা বৃহস্পতিবারের নতুন কর্মসূচি ঘোষণা করে।

২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনের দাবিতে ৯ম থেকে ১৩তম গ্রেডের সব কোটা বাতিল করে সরকার। এবার সব গ্রেডে কোটা সংস্কারের দাবি করছেন আন্দোলনকারীরা।

Link copied!