• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

যে কারণে এস আলমের সম্পদ না কিনতে আহ্বান করলেন গভর্নর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০২:৫৩ পিএম
যে কারণে এস আলমের সম্পদ না কিনতে আহ্বান করলেন গভর্নর
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর ও এস আলম গ্রুপের লোগো। ছবি : সংগৃহীত

দেশের আলোচিত-সমালোচিত শিল্প গ্রুপ ‘এস আলমের’ কোনো সম্পদ না কেনার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। এর কারণ হিসেবে তিনি বলেছেন, “এস আলমের সম্পদকে আমরা আমানতকারীদের সুরক্ষায় ব্যবহার করতে চাই। এ বিষয়ে শিগগির আইনগত ব্যবস্থা নেওয়া হবে।”

বুধবার (২৮ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন তিনি।

এস আলম গ্রুপের সম্পদের পাওয়ার অব অ্যাটর্নি অন্য যাদের দেওয়া আছে তারা জমি বিক্রি করছেন। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আহসান এইচ মনসুর বলেন, “দেশবাসীর কাছে আমাদের আহ্বান, আপনারা কেউ তাদের যেসব সম্পদ রয়েছে, সেগুলো কিনবেন না। আমরা আইনি প্রক্রিয়ার মাধ্যমে এসব সম্পদ বিক্রি করে আমানতকারীদের সুরক্ষায় ব্যয় করতে চাই। এ নিয়ে আমরা সরকারকে জানাব।”

আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে গভর্নর বলেন, “আমরা চেষ্টা করছি, আমানতকারীরা যাতে প্রত্যেকটা পয়সা বুঝে পান। আপনারা ধৈর্য ধরেন। আমরা সে ব্যবস্থা করব। ব্যাংক খাতে যেন সুশাসন ফিরে আসে। সবাই মিলে একসঙ্গে গেলে কেউই টাকা পাবেন না। যেটুকু না তুললেই নয়, সেটা তুলুন। এক এক করে যান।”

আহসান এইচ মনসুর বলেন, “ব্যাংক খাতকে স্বাভাবিক করতে আমরা সর্বাত্মক চেষ্টা করছি। বাংলাদেশে এখন পর্যন্ত কোনো ডিপোজিটর তার টাকা হারায় নাই। আগের যেসব ত্রুটি-বিচ্যুতিগুলো হয়েছে সেগুলো নির্মোহভাবে সমাধান করা হবে।”

[95895

বাজার ব্যবস্থা প্রসঙ্গে গভর্নর বলেন, “রাজনৈতিক সংস্কার ঠিকমতো না হলে অর্থনৈতিক সংস্কার সম্ভব না। রাষ্ট্রযন্ত্র আগে ঠিক হতে হবে। আগামী ২-৩ মাসে যে জিনিসপত্রের দাম কমে যাবে, তা এখনই বলা যাবে না। এজন্য এক্সচেঞ্জ রেট মোটামুটি স্টেবল রাখার চেষ্টা করা হচ্ছে। আমাদের লক্ষ্য হলো রিজার্ভটাকে না কমিয়ে সরকারকে সহায়তা করা। এক্সচেঞ্জ রেট স্টেবল থাকলে আমদানি ব্যয় বাড়ার সম্ভাবনা নেই। কেন্দ্রীয় ব্যাংকের অবশ্যই রিফর্ম করা হবে।”

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!