• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

রেমিট্যান্স প্রবাহে সুবাতাস, ২৮ দিনে এলো ২৫ হাজার কোটি টাকা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৭:০০ পিএম
রেমিট্যান্স প্রবাহে সুবাতাস, ২৮ দিনে এলো ২৫ হাজার কোটি টাকা
ডলার। ফাইল ফটো

শেখ হাসিনা সরকারের পতনের পর প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহে সুবাতাস বইছে। এ ধারাবাহিকতায় চলতি সেপ্টেম্বরের প্রথম ২৮ দিনে ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় এসেছে ২১১ কোটি ৩১ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় এর পরিমাণ ২৫ হাজার ৩৪৭ কোটি টাকা। এ হিসাবে এই মাসে প্রতিদিন গড়ে প্রবাসীরা পাঠিয়েছেন ৭ কোটি ৫৫ লাখ ডলার। আর আগস্টের একই সময়ে দেশে এসেছিল ২০০ কোটি ৭৬ লাখ ডলার।

রোববার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, এ বছর সেপ্টেম্বরের ২৮ দিনেই যে পরিমাণ রেমিট্যান্স এসেছে, তা গত বছরের সেপ্টেম্বরের পুরো মাসের চেয়ে প্রায় ৭৮ কোটি ডলার বেশি। গত বছরের সেপ্টেম্বরে রেমিট্যান্স এসেছিল ১৩৩ কোটি ডলার। তার আগের বছর ২০২২ সালের সেপ্টেম্বরে এসেছিল ১৫৪ কোটি ডলার।

সেপ্টেম্বর মাসের প্রথম ২৮ দিনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৮ কোটি ৬৫ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৪২ কোটি ৮৭ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৩ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্যে জুলাই ও আগস্ট মাসের প্রথম সপ্তাহে প্রবাসী আয় কিছুটা কমলেও এ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে অন্তর্বর্তী সরকার দায়িত্বে আসার পর থেকে প্রবাসী আয় আবার ঘুরে দাঁড়াতে থাকে। গত জুলাইয়ে প্রতিদিন প্রবাসী আয় আসে ৬ কোটি ৩৭ লাখ মার্কিন ডলার।

Link copied!