• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

ফাঁকা সড়কে ক্রিকেট খেলছেন শিক্ষার্থীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১০, ২০২৪, ০৩:৪৫ পিএম
ফাঁকা সড়কে ক্রিকেট খেলছেন শিক্ষার্থীরা
ফাঁকা সড়কে ক্রিকেট খেলছেন শিক্ষার্থীরা। ছবি : সংবাদ প্রকাশ

কোটাবিরোধী আন্দোলনে সারা দেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এক দফা, এক দাবি নিয়ে ঢাকার বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা। এসময় ফাঁকা সড়কে ক্রিকেট খেলতে দেখা যায় শিক্ষার্থীদের।

বুধবার (১০ জুলাই) রাজধানীরা সাইন্সল্যাব দেখা যায় এমন দৃশ্য।

শিক্ষার্থীরা বলেন, “আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি চলবে। কঠোর রোদে যেন ঝিমিয়ে না পড়ি, তাই ক্রিকেট খেলায় মধ্য দিয়ে আনন্দ উপভোগ করছি।”

ফাঁকা সড়কে ক্রিকেট খেলছেন শিক্ষার্থীরা। ছবি : সংবাদ প্রকাশ

এর আগে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর চার সপ্তাহের জন্য স্থিতাবস্থা জারি করেন আপিল বিভাগ। একইসঙ্গে এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষ ও শিক্ষার্থীদের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করতে বলেছেন আদালত। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ৭ আগস্ট দিন ধার্য করা হয়েছে।

এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে বলে জানান আইনজীবীরা।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এদিকে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর আপিল বিভাগের স্থিতাবস্থা প্রত্যাখ্যান করেছেন শিক্ষার্থীরা। নতুন করে তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। বুধবার দুপুর ১টার দিকে এমন ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঢাকা কলেজ শাখার সমন্বয়ক নাজমুল হাসান।

দাবি মেনে নেওয়া না পর্যন্ত আন্দোলন চলবে জানিয়ে নাজমুল হাসান বলেন, “কোটা নিয়ে বারবার টালবাহানা দেখতে চাই না। সব গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাস করতে হবে। আমরা স্থায়ী সমাধান চাই, পড়ার টেবিলে ফিরে যেতে চাই।”

Link copied!