কোটাবিরোধী আন্দোলনে অচল সড়ক, মেট্রোরেলে উপচেপড়া ভিড়


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ০৮:০১ পিএম
কোটাবিরোধী আন্দোলনে অচল সড়ক, মেট্রোরেলে উপচেপড়া ভিড়

শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে প্রায় অচল হয়ে পড়েছে রাজধানীর সড়ক।

রোববার (৭ জুলাই) দেশব্যাপী বাংলা ব্লকেড কর্মসূচি পালন করতে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এ সময় পুরো রাজধানীতে তীব্র যানজট সুষ্টি হয়। তাই ভোগান্তি এড়াতে মেট্রোরেলের স্টেশনে অফিসফেরতদের ভিড় করতে দেখা যায়।

কোটা বাতিল ও ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিতে বিকেল ৩টার পর রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে তারা হোটেল ইন্টারকন্টিনেন্টাল, বাংলামোটর ও কারওয়ান বাজার মোড় অবরোধ করেন।

এছাড়া সায়েন্সল্যাব, নিউ মার্কেট, নীলক্ষেত মোড়, চানখারপুলসহ বিভিন্ন সড়ক পয়েন্টে অবরোধের কারণে রাজধানীতে তীব্র যানজট ছড়িয়ে পড়ে।

এ সময় রাজধানীর সড়কগুলোতে যানবাহন সব স্থবির হয়ে দাঁড়িয়ে পড়ে। তবে গণপরিবহনের মধ্যে মেট্রোরেলের চলাচল স্বাভাবিক ছিল। এ অবস্থায় অফিসফেরত যাত্রীসহ অন্য সাধারণযাত্রীরাও যাতায়াতের জন্য মেট্রো স্টেশনগুলোতে ভিড় জমান। হঠাৎ অনেকবেশি যাত্রীর ভিড়ে মেট্রো স্টেশনগুলো কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট কর্মসূচিও পালন করছেন কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা৷

উল্লেখ্য, শিক্ষার্থীদের দাবির মুখে ২০১৮ সালে ১ম ও ২য় শ্রেণির সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা বাতিল করে একটি পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। পরবর্তীতে মুক্তিযোদ্ধার সন্তানরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট করলে গত ৫ জুন (বুধবার) সরকারি পরিপত্রটিকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এরপর সেটি সুপ্রিমকোর্টের আপিল বিভাগেও বহাল থাকে। এরপর থেকেই এই রায়ের বিরুদ্ধে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

Link copied!