• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

প্রধানমন্ত্রীর কাছে সোহেল তাজের তিন দফা দাবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ৩, ২০২৩, ০৩:৩৩ পিএম
প্রধানমন্ত্রীর কাছে সোহেল তাজের তিন দফা দাবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তিন দফা দাবির কথা জানিয়েছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ।

শুক্রবার (৩ নভেম্বর) সকালে রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরাতন কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

সোহেল তাজ বলেন, “১৯৭৫ সালের এই দিনে আমাদের জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। এই জাতীয় চার নেতা ছিলেন মহান মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী। ১৯৭১ সালের ২৫ মার্চ যখন পাক হানাদার বাহিনী বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে, ঠিক সেই সময়ে আমাদের চার সেনানী স্বাধীন বাংলাদেশ সরকার গঠন করেন। সেই সরকারের মাধ্যমে বৈশ্বিক বৈরী পরিবেশ মোকাবিলা করে তারা সফলভাবে ৯ মাস মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছিলেন।”

প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাবিত দাবির কথা উল্লেখ করে তিনি বলেন, “আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও তাদের অতীত গৌরবকে জানাতে জেল হত্যা দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন করা, ১০ এপ্রিল মুজিবনগর সরকারকে প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা এবং জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধে যাদের উল্লেখযোগ্য অবদান রয়েছে, তাদের অবদান ও জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা- এই তিন দাবি জানিয়েছি আমি।”

সোহেল তাজ বলেন, “প্রধানমন্ত্রীর কাছে গত দুই বছর ধরে আমি স্মারকলিপি দিচ্ছি। গতকাল রাতে আমি তার সঙ্গে দেখা করেছি। প্রধানমন্ত্রীর সঙ্গে আমার বিস্তারিত আলাপ হয়েছে। আমি আমার তিন দাবির যৌক্তিকতা তুলে ধরেছি। প্রধানমন্ত্রী আমার দাবির সঙ্গে সম্পূর্ণ একমত। তিনি আমাকে আশ্বস্ত করেছেন এবং কথা দিয়েছেন, শিগগিরই এই তিন দাবির বাস্তবায়ন হবে।”

খুনিদের এখনো ফিরিয়ে না আনায় আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, “আমাদের আক্ষেপের অনেক বিষয়ই আছে। এর মধ্যে একটি হলো আমরা সঠিক বিচার পাইনি। ২০০১ সালের পর জেল হত্যার বিচারকার্যকে প্রহসনে পরিণত করা হয়েছিল। আমরা তো এখন পর্যন্ত সঠিক বিচার পাইনি। সেখানে আক্ষেপের বিষয় আছে।”

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!