• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম কাস্টমসে সার্ভার বিভ্রাট, পণ্য খালাস ব্যাহত


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ১০:০১ পিএম
চট্টগ্রাম কাস্টমসে সার্ভার বিভ্রাট, পণ্য খালাস ব্যাহত
চট্টগ্রাম কাস্টমস ভবন। ছবি : সংগৃহীত

চট্টগ্রাম কাস্টমসে গত কয়েকদিন ধরে সার্ভার বিভ্রাট দেখা দিয়েছে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ব্যবসায়ীদের। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সারা দিনে আমদানির পণ্যের শুল্কায়নে বিল অব এন্ট্রি দাখিল হয়েছে মাত্র সাড়ে ৮০০টি। অথচ স্বাভাবিক দিনে কাস্টমসে গড়ে বিল অব এন্ট্রি দাখিল হয় আড়াই হাজারের মতো। এ হিসাবে বলা যায়, স্বাভাবিক দিনের তুলনায় তিন ভাগের একভাগ কাজ হয়েছে।

বুধবারও (২৫ সেপ্টেম্বর) চট্টগ্রাম কাস্টমসে সার্ভার বিভ্রাট লক্ষ্য করা যায়।

এদিকে যথা সময়ে পণ্যের শুল্কায়ন করতে না পারার কারণে বন্দর থেকে পণ্য খালাসও ব্যাহত হয়েছে।

সেবাগ্রহীতারা বলছেন, সার্ভার ত্রুটির এই সমস্যাটি দীর্ঘদিন ধরে চলমান রয়েছে। এ বিষয়টি কাস্টমস কর্তৃপক্ষকে বিভিন্ন সময় জানানো হয়েছে। কিন্তু স্থায়ী কোনো সমাধান মিলেনি। প্রায় সময় সার্ভার হ্যাং করে ও নেটওয়ার্ক চলে যায়। এতে আমদানিকারকের কর্মঘণ্টা নষ্ট হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, আমদানি রপ্তানি বাণিজ্যকে গতিশীল করার লক্ষ্যে ১৯৯৫ সালে চট্টগ্রাম কাস্টমস হাউসে অটোমেশনের যাত্রা শুরু হয়। এক সময় অ্যাসাইকুডা প্লাস প্লাস ভার্সন থাকলেও গত ২০১৩ সাল থেকে কাস্টমসে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড পদ্ধতি চালু হয়। এই পদ্ধতিতে আমদানি রপ্তানি কার্যক্রমের প্রায় সবকিছুই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। কিন্তু মাঝে মাঝেই সার্ভারের গতি কমে যাওয়া কিংবা বিকল হয়ে যাওয়ার ফলে আমদানিকারকদের দুর্ভোগ পোহাতে হয়। দেখা গেছে, যে কাজ এক মিনিটে হওয়ার কথা সেটি করতে পাঁচ মিনিট লাগছে।

এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমস এজেন্টস অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী রিগ্যান গণমাধ্যমকে বলেন, “রোববার (২২ সেপ্টেম্বর) থেকে অ্যাসাইকুডা সিস্টেম অস্বাভাবিক ধীরগতিতে চলছে। আমরা বলতে গেলে কোনো কাজই ঠিক মতো করতে পারছি না।”

চট্টগ্রাম কাস্টমস হাউসের উপ-কমিশনার মো. সাইদুল ইসলাম বলেন, “গত দুই-তিন দিনের সার্ভার একটু স্লো। যার কারণে কাজের ক্ষেত্রেও প্রভাব পড়ছে। আসলে গত কয়েকদিন আগে আমাদের অ্যাসাইকুডা সিস্টেমের আপগ্রেডেশন হয়েছে। এই কারণেও সমস্যা হতে পারে, আমি শতভাগ নিশ্চিত নই।”
সূত্র : দৈনিক আজাদী।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!