• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

পদ ফিরে পেতে যা করছেন অপসারিত ভাইস চেয়ারম্যানরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৪, ০২:৪৫ পিএম
পদ ফিরে পেতে যা করছেন অপসারিত ভাইস চেয়ারম্যানরা
ভাইস চেয়ারম্যানদের মানববন্ধন। ছবি : সংগৃহীত

অপসারিত পদ ফিরে পাওয়ার দাবিতে মানববন্ধন করেছেন দেশের সকল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা।

সোমবার (২ সেপ্টেম্বর) রাজধানীতে জাতীয় প্রেসক্লাবের সামনে শান্তিপূর্ণ মানববন্ধন পালন করেন তারা।

এ সময় সদ্য অপসারিত জনপ্রতিনিধিরা বলেন, “আমরা বৈষম্যের শিকার হয়েছি। আমাদের সঙ্গে অন্যায় হয়েছে, অবিচার হয়েছে। আমরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করে জনগণের বিপুল ভোটে নির্বাচিত হয়েছি। আমরা আমাদের পদ ফেরত চাই।”

বক্তারা জানান, সম্প্রতি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা দাবির মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর ১২ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রত্যেক উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যানের উপস্থিতির তথ্য চাওয়া হয়।

এরই প্রেক্ষিতে ১২-১৩ আগস্ট উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের উপস্থিতির তালিকাও পাঠানো হয়। পরে ১৪ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে অপর আদেশে জানানো হয়, সমস্ত উপজেলায় চেয়ারম্যান বা প্যানেল চেয়ারম্যানরা যেখানে অনুপস্থিত, সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন। পরবর্তীতে ১৯ আগস্ট স্থানীয় সরকারের অধীনে সকল জনপ্রতিনিধিদের অপসারণের ক্ষমতা নেয় সরকার। এরপর প্রথমে উপজেলা চেয়ারম্যান এবং পরবর্তীতে ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করা হয়।

বক্তারা বলেন, “শেখ হাসিনা সরকার পতনের পর দেশের অদ্ভুত পরিস্থিতির মধ্যেও ভাইস চেয়ারম্যানরা নিয়মিত অফিস করেছেন। কারণ ভাইস চেয়ারম্যানরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত। তারপরও কেন আমাদের অপসারণ করা হলো?”

বক্তারা বলেন, “শুধু তাই নয়, সিটি করপোরেশন ও পৌরসভার কাউন্সিলর, জেলা পরিষদের সদস্য এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বাররা স্ব পদে বহাল আছেন। সেখানে আমরা কেন স্ব পদে বহাল থাকতে পারি না?

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে তো আমাদের ভাই-বোন ও আমাদের সন্তানরাও ছিল। যেখানে বৈষম্য দূরীকরণের জন্য আন্দোলন করে নতুন স্বাধীনতা এসেছে। সেখানে আমরা কেন বৈষম্যের শিকার?”

Link copied!