• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনাথের বক্তব্যে অবাক ঢাকা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৪, ০১:৫০ পিএম
রাজনাথের বক্তব্যে অবাক ঢাকা

ভারতের প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্যে ঢাকা অবাক হয়েছে জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, ভারতের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার বক্তব্যে কেন বাংলাদেশ প্রসঙ্গ এল তা নিয়ে উদ্বেগের চাইতে বেশি অবাক হয়েছে ঢাকা। তবে ভারতের সঙ্গে যুদ্ধ-বিগ্রহের সম্ভাবনা দেখছে না বাংলাদেশ।

রোববার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

জাতিসংঘ অধিবেশনের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাইডলাইন বৈঠক হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জাতিসংঘে মোদির সাথে সাইডলাইন বৈঠক নিয়ে নিশ্চিত কোনো সিডিউল নেই। তারা যদি না চায়, জোর করেতো আর বৈঠক হবে না।

রোহিঙ্গাদের প্রসঙ্গে উপদেষ্টা বলেন, রোহিঙ্গা আশ্রয় দেওয়া আর সম্ভব নয়। যারা বাংলাদেশে ঢুকতে চায়, তাদের ফেরত পাঠানো হচ্ছে।

তোহিদ হোসেন বলেন, “জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) চায় আরও রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হোক, তবে বাংলাদেশ আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দিতে পারবে না। বেশ কিছু পয়েন্ট দিয়ে প্রবেশের চেষ্টা চলছে আমরা নজর রাখছি। আমাদের সামর্থ্যের কিছু বিষয় আছে। আমরা যেখানে পাচ্ছি ফেরত দেওয়ার চেষ্টা করছি।”

তিনি বলেন, “আমরা ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। আমাদের যে দায়িত্ব তার থেকে বেশি করেছি। তারপরও যদি কেউ আমাদের উপদেশ দিতে আসে। তাদের বলব তারা আশ্রয় দিক।”

শেখ হাসিনাকে ভারতে আশ্রয় দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ভারতকে নিয়ে এখনই কিছু বলব না। শেখ হাসিনাকে দেশটি আশ্রয় দিলে পরবর্তীতে আমরা জানতে চাইব। 

এ সময় প্রধান উপদেষ্টার জাতিসংঘ সফরে ৭ জনের তালিকা সঠিক এবং সেই সফরে পররাষ্ট্র উপদেষ্টা যাবেন বলে জানান তৌহিদ হোসেন।

Link copied!