প্রধানমন্ত্রীর সম্মতি, কমছে জ্বালানি তেলের দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৫, ২০২৪, ০৫:৩৬ পিএম
প্রধানমন্ত্রীর সম্মতি, কমছে জ্বালানি তেলের দাম
পেট্রোল পাম্প। ছবি : সংগৃহীত

শিগগিরই দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, “জ্বালানি তেলের দাম কমানোর প্রস্তাবে প্রধানমন্ত্রীর সম্মতি মিলেছে। চলতি সপ্তাহেই এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।”

মঙ্গলবার (৫ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, “জ্বালানির দাম সমন্বয়ের ফলে সবকিছুর দাম কিছুটা সাশ্রয় হবে। সামনের মাসে বিশ্ববাজারে দাম কমলে, তখন আরও কমানো যাবে।”

জ্বালানি তেলের দাম কতটা কমতে পারে, এমন প্রশ্নের জবাবে জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, “প্রস্তাব অনুমোদন হওয়ার আগে বলতে পারছি না। আমরা অপেক্ষায় আছি যেন, মানুষকে সাশ্রয়ী মূল্য তেল দিতে পারি। সমন্বয়ের ফলে সব ধরনের তেলের দামই কমবে বলে আশা করছি।”

এদিকে চলতি মার্চ মাসের প্রথম দিনই দাম সমন্বয়ের নির্দেশিকা প্রকাশ করে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। সেই নির্দেশিকায় চলতি মাস থেকেই আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানির দাম পুনর্নির্ধারণের ঘোষণা দেওয়া হয়।

এ বিষয়ে সোমবার সকালে নসরুল হামিদ সাংবাদিকদের জানান, নতুন স্বয়ংক্রিয় পদ্ধতি অনুযায়ী আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে দাম সমন্বয় করতে গিয়ে বাংলাদেশে পেট্রোল, অকটেন, ডিজেল ও কেরোসিনের দাম কিছুটা কমবে।

২০২২ সালের ৩০ আগস্টের সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা, পেট্রোল ১২৫ টাকা এবং অকটেন ১৩০ টাকায় বিক্রি হচ্ছে।

Link copied!