• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু দূষণের প্রভাব রোধ করা জরুরি : পিআইবি মহাপরিচালক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ০৭:০৫ পিএম
জলবায়ু দূষণের প্রভাব রোধ করা জরুরি : পিআইবি মহাপরিচালক
ছবি: সংগৃহীত

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, জলবায়ু দূষিত হওয়ার কারণে পরিবেশে যে ভয়ানক প্রভাব পড়ছে, তা অতি দ্রুত রোধ করা জরুরি। এজন্য একযোগে কাজ করার কথা জানান তিনি।

শনিবার (০৪ নভেম্বর) আসন্ন কপ-২৮ এর সংবাদ গ্রহণের প্রস্তুতির লক্ষ্যে বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এবং প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে ‘জার্নালিজম ইন দ্য এজ অব ক্লাইমেট অ্যাকশন : কপ২৮ কভারেজ স্ট্র্যাটিজিকস অ্যান্ড মেনটরিং’ শীর্ষক দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার শেষ দিনে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রশিক্ষণে উপস্থিত সকলকে নিয়ে সফলতার সাথে কপ-২৮ কাভার করার আশা ব্যক্ত করে প্রশিক্ষণ কর্মশালাটির সমাপ্তি ঘোষণা করেন তিনি।

এই প্রশিক্ষণের সমাপণী ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয় বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য রানা মোহাম্মদ সোহেল এমপি।

সমাপণী অনুষ্ঠানে গেস্ট অব অনার উপস্থিত ছিলেন সুইডেন দূতাবাস, বাংলাদেশ এর ফার্স্ট সেক্রেটারি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং ডেপুটি হেড, ডেভেলপমেন্ট কোঅপারেশন সেকশন এর নাইওকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম (Nayoka Martinez Bäckström)। 
কর্মশালার প্রধান সমন্বয়কারী হিসেবে ছিলেন ক্যাপসের চেয়ারম্যান এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার।

দ্বিতীয় দিনে প্রশিক্ষক হিসেবে ছিলেন জলবায়ু পরিবর্তন ও আন্তর্জাতিক কনভেনশন পরিচালক মির্জা শওকত আলী, দৈনিক জনকণ্ঠের চীফ রিপোর্টার কাওসার রহমান, দ্যা ডেইলি স্টারের চীফ রিপোর্টার মো. আল-মাসুম মোল্লা, একাত্তর টেলিভিশনের রিপোর্টার মো. হাবিবুর রহমান, দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার ইফতেখার মাহমুদ, সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের জেনারেল সেক্রেটারি আসাদুজ্জামান সম্রাট, এটিএন বাংলার কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর এবং সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের নির্বাহী সভাপতি কেরামত উল্লাহ বিপ্লব।

প্রধান অতিথির বক্তব্যে রানা মোহাম্মদ সোহেল এমপি, সাংবাদিকদের প্রস্তুত করতে এমন অনুষ্ঠানের আয়োজন করায় ক্যাপস এবং পিআইবির প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, “জলবায়ু পরিবর্তন নিয়ে নিজে জানতে হবে। এই বিষয়টি সবাইকে জানাতে হবে। মানুষকে জাগ্রত করতে হবে। পরিবেশ দূষণ রোধ করে পৃথিবীকে সুস্থ করতে হবে। দূষণের ক্ষত সারিয়ে তুলতে হবে। যেন আমরা বেঁচে থাকতে পারি।”

সমাপণী অনুষ্ঠানে গেস্ট অব অনার সুইডেন দূতাবাস, বাংলাদেশের প্রথম সেক্রেটারি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন এবং ডেপুটি হেড, ডেভেলপমেন্ট কোঅপারেশন সেকশনের নাইওকা মার্টিনেজ ব্যাকস্ট্রোম বলেন, জলবায়ু পরিবর্তনজনিত জ্ঞান আহরণের এবং জ্ঞানের সম্প্রসারণের পাশাপাশি কমিউনিকেশনের ভালো একটি প্ল্যাটফর্ম হবে।

কর্মশালার প্রধান সমন্বয়কারী ক্যাপসের চেয়ারম্যান এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, “উন্নত শহরগুলো যারা বর্তমানে পরিবেশ বিষয়ক নীতি নির্ধারণ করছে ১০০ বছর আগে তারাই দূষিত শহরের তালিকার শীর্ষে ছিলো। এই দীর্ঘমেয়াদী পরিবেশ দূষণগুলোর ফলাফল হিসেবে জলবায়ু পরিবর্তনের প্রভাব আমরা দেখতে পাচ্ছি।”

প্রশিক্ষণ কর্মশালায় সহযোগী আয়োজক হিসেবে ছিল, ব্র্যাক ইউনিভার্সিটির সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ (সিথ্রিইআর), সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (সিপিআরডি), চেঞ্জ ইনিশিয়েটিভ, লিগ্যাল বি, লিগ্যাল ফোরাম বাংলাদেশ, নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (ন্যাকম), পরিবেশ উদ্যোগ, সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (এসএসিসিজেএফ) এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!