• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

‘এক নির্যাতক যাবে, আরেক নির্যাতক আসবে এটা মানব না’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৭, ২০২৪, ১২:২৫ পিএম
‘এক নির্যাতক যাবে, আরেক নির্যাতক আসবে এটা মানব না’
সারজিস আলম। ছবি : সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেছেন, “একজন নির্যাতক চলে গিয়ে আরেকজন নির্যাতক এসে রেসিজমের জায়গাটি নিবে, তার জন্য বাংলাদেশের ছাত্রসমাজ আন্দোলন করেনি। আমরা কোনোদিনই তা মানব না।” 

সারজিস আলম তার ইউটিউব চ্যানেলে এসব কথা বলেন। 

সারজিস আলম বলেন, “বাংলাদেশের বিভিন্ন জায়গায় অপ্রত্যাশিত ঘটনা ঘটছে। সহিংসতার ঘটনা শুনতে পাচ্ছি। আমরা আপনাদের স্পষ্ট করে বলছি, এই যে বাংলাদেশের ছাত্রসমাজ এত বড় আন্দোলন করেছে, ফ্যাসিস্ট একটি সরকারের পতন ঘটিয়েছে, সেটি আমরা এ কারণে করিনি, একজন নির্যাতক চলে যাবে, আরেকজন নির্যাতক এসে সে জায়গাটি নেবে। এটি আমরা আমাদের জায়গা থেকে কোনোদিনই মানব না। বরং নির্যাতনের যে প্রসেসটি রয়েছে, যে সিস্টেমটি রয়েছে, সিস্টেমটি ছাত্রসমাজ বা বর্তমান বাংলাদেশের যে প্রজন্ম, তারা চায় না। সে নির্যাতনের সিস্টেমটি চেঞ্জ করার জন্য আমরা আমাদের এ আন্দোলনটি করেছি, এ অভ্যুত্থানটি করেছি পুরো বাংলাদেশের মানুষকে নিয়ে।” 

তিনি বলেন, “সেই জায়গা থেকে বিভিন্ন রাজনৈতিক মতাদর্শ, সে বিরোধী মতাদর্শ হতে পারে, কিংবা বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের ছাত্র সংগঠনগুলো রয়েছে, তাদের কথা বিভিন্নভাবে শোনা যাচ্ছে, তারা প্রতিহিংসার বশবর্তী হয়ে বিভিন্ন ভাঙচুরগুলো চালাচ্ছে। আমরা স্পষ্ট করে বলে দিতে চাই, এ বাংলাদেশে এই রকম যদি অন্যায়-অপরাধগুলো হচ্ছে, এগুলো অবশ্যই প্রত্যেকটির বিচার হবে। সেই জায়গা থেকে স্পষ্ট করি, আমরা কখনো এমন সহিংসাগুলো সমর্থন করি না।” 

সারজিস আরও বলেন,  “একটি দল ১৫-১৬ বছর ধরে রেসিজম চালিয়েছে, একটি স্বৈরাচারী ব্যবস্থা চালিয়েছে, আবার কেউ এসে যদি এটি চালায়, তাহলে আসলে পরিবর্তনটা হলো কী, লাভটা হলো কী, আমাদের প্রত্যাশার সঙ্গে এটি কোনোদিন প্রাসঙ্গিক হয়? কখনো হয় না। এটা আমাদের কাজের মাধ্যমে প্রকাশ করতে হবে। আসলে আমরা যে বাংলাদেশের স্বপ্ন দেখি, সেটি আমরা সত্যি করতে চাই।” 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!