• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

এবার গণপদযাত্রার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০৬:৪৮ পিএম
এবার গণপদযাত্রার ঘোষণা কোটা সংস্কার আন্দোলনকারীদের
কোটাপদ্ধতি সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন। ছবি : সংবাদ প্রকাশ

সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে গত কয়েকদিন ধরে রাজপথে আন্দোলন কর্মসূচি করছেন ঢাকাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ৫৬ শতাংশ কোটা থেকে ৫ শতাংশে নামিয়ে আনার দাবি জানিয়েছেন তারা। ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পরিচালনা করলেও রোববার (১৪ জুলাই) নতুন কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।  

শনিবার (১৩ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

হাসনাত আব্দুল্লাহ বলেন, “‘বাংলা ব্লকেড’ কর্মসূচি থেকে আমরা নতুন কর্মসূচি ঘোষণা করছি। রোববার বেলা ১১টায় ঢাবির গ্রন্থাগারের সামনে থেকে একটি গণপদযাত্রা শুরু হবে। পাশাপাশি রাষ্ট্রপতি বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হবে।”

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক বলেন, “ছাত্র আন্দোলনের দমিয়ে রাখার জন্য সরকার পরিকল্পনা এবং প্রস্তুতি নিচ্ছেন। সরকারের এমন পরিকল্পনা ভঙ্গুর হবে। সরকার যেভাবে প্রস্তুতি গ্রহণ করছে, তা থেকে কোনো সহিংসতা হলে তার দায়ভার সরকারকে নিতে হবে।”

হাসনাত আব্দুল্লাহ আরও বলেন, “আগামী ২৪ ঘণ্টার মধ্যে শাহবাগ থানায় করা মামলা প্রত্যাহার করতে হবে। পাশাপাশি বৃহস্পতিবারের (১১ জুলাই) আন্দোলনে হামলার ঘটনায় যে বা যারা সঙ্গে জড়িত ছিলেন, তাদের খুঁজে খুঁজে আইনের আওতায় আনতে হবে। আমাদের আন্দোলন চলবে। তবে আমাদের কর্মসূচিতে কিছু ভিন্নতা আসবে। আমরা সাধারণ জনগণকে সঙ্গে নিয়ে স্কুলকলেজের শিক্ষার্থীদের নিয়ে আন্দোলনে নামতে আমরা বাধ্য হবো। আমাদের দাবি মেনে নিয়েই আমরা ক্লাসে ফিরব।”

আন্দোলনকারীদের আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, “গত ১ জুলাই থেকে আমরা রাজপথে আমাদের যৌক্তিক দাবি নিয়ে কর্মসূচি করছি। তবে এখন পর্যন্ত আমাদের যৌক্তিক দাবির প্রেক্ষিতে কোনো সমাধানের পথ বা কেউ সমাধান করতে আসেননি।”

সারজিস আলম আরও বলেন, “আজকের কর্মসূচির অংশ হিসেবে আমরা আমাদের সমন্বয়ক দল জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং কুমিল্লা গিয়েছিলাম। সেখানে কর্মসূচিতে হামলায় ঘটনায় আহতের সঙ্গে কথা বলেছি। আমরা আমাদের দাবি না মানা পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাব। এখানে হামলা-মামলা করে কর্মসূচি বা দাবি আটকিয়ে রাখতে পারবে না কেউ। আমাদের রাজপথে থাকার দায় কোনোভাবেই আমাদের নয়।”

Link copied!