• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

‘নির্বাচন কমিশনের সার্ভার থেকে তথ্য ফাঁস হয়নি’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৩, ০৫:০৪ পিএম
‘নির্বাচন কমিশনের সার্ভার থেকে তথ্য ফাঁস হয়নি’

নির্বাচন কমিশনের সার্ভার থেকে তথ্য ফাঁস হয়নি বলে জানিয়েছেন জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর। তিনি বলেছেন, “নির্বাচন কমিশনের সার্ভার আমরা পরীক্ষা-নিরীক্ষা করেছি। যে তথ্যগুলো ফাঁসের অভিযোগ উঠেছে সেগুলো আমাদের সার্ভার থেকে ফাঁস হয়নি।”

রোববার (৯ জুলাই) রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। তথ্য ফাঁসের বিষয়ে নির্বাচন কমিশনের অবস্থান ব্যাখ্যা করতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ কে এম হুমায়ুন কবীর বলেন, “১৭১টি পার্টনারের সহযোগিতায় আমরা কাজ করি। তাদের মাধ্যমে তথ্য ফাঁস হচ্ছে কি না খতিয়ে দেখব। কারও মাধ্যমে যদি তথ্য ফাঁস হওয়ার প্রমাণ পাই তবে তার কাছ থেকে সার্ভিস বন্ধ করে দেবো।”

এনআইডি সার্ভার কোনো হুমকির মধ্যে নেই জানিয়ে এনআইডি ডিজি বলেন, “ওয়েবসাইটের সঙ্গে এনআইডির কোনো সম্পর্ক নেই। এনআইডি একটা পৃথক সাইট। এখানে ১৭১টি প্রতিষ্ঠান আলাদা আলাদাভাবে সংযুক্ত। ফলে কোটি কোটি ডেটা নেওয়ার কোনো সুযোগ নেই। আমাদের সার্ভার সুরক্ষিত আছে।”

তিনি আরও বলেন, “এখন পর্যন্ত আমাদের ডেটা সেন্টার ও ম্যানেজমেন্টে কোনো সমস্যা হচ্ছে না। যাদের সঙ্গে কাজ করছি তারাই থার্ড পার্টি, তাদের মাধ্যমে তথ্য ফাঁস হয়নি। আমার কাছে অ্যাবনরমাল হিট হয়নি। আমরা বিষয়টি খতিয়ে দেখব। পার্টনার সাইট অডিট করব। আইসিটি বিশেষজ্ঞ দিয়ে তদন্ত কমিটি করাব। এরপর ব্যবস্থা নেব।”

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!