নির্বাচনী বছরেও নির্বাচনী বাজেট হয়নি : দেবপ্রিয় ভট্টাচার্য


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৭, ২০২৩, ০৭:১২ পিএম
নির্বাচনী বছরেও নির্বাচনী বাজেট হয়নি : দেবপ্রিয় ভট্টাচার্য

নির্বাচনী বছরেও নির্বাচনী বাজেট হয়নি বলে মন্তব্য করেছেন নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

বুধবার (৭ জুন) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টার ইনে ‘    জাতীয় বাজেট ২০২৩-২৪: অসুবিধাগ্রস্ত মানুষেরা যা পেল’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, “গণতান্ত্রিক জবাবদিহি ছাড়াই বাজেট প্রণয়ন করা হয়েছে। তাই প্রকৃত বাস্তবতাকে আমলে নেওয়া হয়নি, এমনকি নির্বাচনের সময় জনগণ তুষ্ট করার যে উদ্যোগ থাকে, তাও প্রস্তাবিত বাজেটে অনুপস্থিত। অন্যান্য সময় বাজেট প্রস্তাবের আগে সংসদীয় স্থায়ী কমিটির সদ্যস্যদের বৈঠক হলেও এবার তা হয়েছে কিনা জানা যায়নি।”

ড. দেবপ্রিয় আরও বলেন, “মূল্যস্ফীতির ঊর্ধ্বগতির মধ্যেই আসছে আগামী নির্বাচন। আর নির্বাচনের আগের বাজেটেও প্রকৃত সামাজিক সুরক্ষা কার্যক্রম বাড়ানো হয়নি। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট কোনো লক্ষ্যের কথাও জানানো হয়নি। এমনকি নিম্নআয়ের মানুষকে হয়রানিতে ফেলতে ন্যূনতম আয়কর ২ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া শিক্ষার অন্যতম উপাদান কলম উৎপাদনে ভ্যাট বসানো হয়েছে। এডিপিতে নেই জনগণকে তুষ্ট করার মত কোনো প্রকল্প।”

Link copied!