• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

পাশের উপজেলায়ও মিলবে এনআইডি সেবা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৬:৪৪ এএম
পাশের উপজেলায়ও মিলবে এনআইডি সেবা

কোনো উপজেলায় কর্মকর্তা না থাকলে পাশের উপজেলায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা পাওয়া যাবে। এ ছাড়া আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা না থাকলে অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তা না থাকলে ভারপ্রাপ্ত জেলা নির্বাচন কর্মকর্তা এই সেবা দেবেন। 

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের (ইসি) সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমান মাঠ কর্মকর্তাদের কাছে এ নির্দেশনা পাঠিয়েছেন।

নির্বাচন কমিশনের নির্দেশনায় বলা হয়, মাঠপর্যায়ের কার্যালয়ের আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তারা বিভিন্ন সময় প্রশিক্ষণ, বদলি, ছুটিসহ অন্যান্য কারণে কার্যালয়ে অনুপস্থিত থাকতে পারেন। দপ্তরে তাঁদের অনুপস্থিতিতে নির্বাচনী ও প্রশাসনিক কার্যক্রমের পাশাপাশি জরুরি এনআইডি নিবন্ধনের প্রাত্যহিক কাজও বিঘ্নিত হয়। এই অবস্থায় কাজে গতিশীলতা আনা, ধারাবাহিকতা বজায় রাখা, সেবার মান উন্নয়ন ও সহজীকরণের লক্ষ্যে উল্লিখিত ক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার স্থলে অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (জ্যেষ্ঠ কর্মকর্তা) এবং সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা/জেলা নির্বাচন কর্মকর্তার স্থলে অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা প্রযোজ্য ক্ষেত্রে ভারপ্রাপ্ত জেলা নির্বাচন কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।

কোনো উপজেলায় একই সঙ্গে উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং সহকারী উপজেলা নির্বাচন কর্মকর্তার অনুপস্থিতিতে ক্ষেত্রবিশেষে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সংশ্লিষ্ট উপজেলার পাশের উপজেলা নির্বাচন কর্মকর্তাকে অতিরিক্ত দায়িত্ব দেবেন।

এদিকে ইসি সচিব শফিউল আজিম মাঠ কর্মকর্তাদের উদ্দেশে এক নির্দেশনায় সঠিকভাবে দায়িত্ব পালনের তাগিদ দিয়ে বলেছেন, বর্তমানে নির্বাচনসংক্রান্ত কার্যক্রম না থাকায় অনিষ্পন্ন আবেদনগুলো নিষ্পন্ন করার ব্যবস্থা করতে হবে। কার্যালয়ের পরিবেশ জনসেবাবান্ধব করতে হবে। এ ছাড়া নতুন ভোটার, এনআইডি সংশোধনের বিষয়ে প্রয়োজনীয় দলিলের তালিকা প্রদর্শন এবং প্রচারের ব্যবস্থা করার প্রতি জোর দিয়েছেন তিনি।

Link copied!