• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

‘ছাত্র-শিক্ষকদের আন্দোলন সতর্কভাবে পর্যবেক্ষণ করছি’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৪, ১২:২০ পিএম
‘ছাত্র-শিক্ষকদের আন্দোলন সতর্কভাবে পর্যবেক্ষণ করছি’
আওয়ামী লীগের যৌথসভায় বক্তব্য দিচ্ছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি : সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও পেনশন স্কিম বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন খুব সতর্কভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৯ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত যৌথসভায় এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, কোটা সংস্কারের দাবীতে শিক্ষার্থীদের এবং পেনশনের দাবীতে শিক্ষকদের দাবীর ব্যাপারে বলেন,আমরা 
এই দুটি কর্মসূচি চলমান অবস্থায় খুব সতর্কভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

ওবায়দুল কাদের বলেন, “আমরা যতটুকু জানি কোটা সংস্কার নিয়ে যে আন্দোলন শিক্ষার্থীরা করছে, আজকে তাদের নির্ধারিত কোনো কর্মসূচি নেই। সেজন্য তাদের ধন্যবাদ। তারা উচ্চ আদালতের যে মামলা চলছে, তাদের পক্ষ থেকে আইনজীবী নিয়োগ করেছেন এবং আদালতে যথা সময়ে হাজির হবে। এটা যৌক্তিক সিদ্ধান্ত।”

সেতুমন্ত্রী বলেন, “আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। প্রধানমন্ত্রী ২০১৮ সালে একটা পরিপত্র জারি করেন। তখন কোটামুক্ত সিদ্ধান্ত নিয়েছেন। সেই সিদ্ধান্ত অনুযায়ী এতদিন সরকারি কার্যক্রম পরিচালিত হচ্ছে। এর মধ্যে মুক্তিযোদ্ধার ৭ সন্তান মামলা করেন। হাইকোর্ট একটা রায় দেয়, এই রায়ের বিপক্ষে সরকার পক্ষ থেকে আপিল করা হয়।”

ওবায়দুল কাদের আরও বলেন, “তাদের প্রতিনিধি আইনজীবী কোর্টে প্রতিনিধিত্ব করবেন। তাদের কথা কোর্ট শুনবে, সরকার পক্ষের কথা শুনবে। সব পক্ষের কথা শুনে দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগ বাস্তব সম্মত সিদ্ধান্ত নেবে, এটাই আমরা আশা করি।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “আমরা যে যা-ই করি, জনদুর্ভোগ যাতে সৃষ্টি না হয়, সে বিষয়ে আন্দোলনকারীদের সতর্ক মনোযোগ আকর্ষণ করছি। এ নিয়ে আমাদের কেউ যেন উস্কানিতে না যায় সেজন্য সবাইকে সতর্ক ও স্মরণ করিয়ে দিচ্ছি।”

ছাত্রলীগের উদ্দেশ্যে সেতুমন্ত্রী বলেন, “ছাত্রলীগকে খুব সতর্কভাবে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। উস্কানিতে কান দেওয়া যাবে না। আইনশৃঙ্খলা বাহিনীকেও যাতে উস্কানি না দেওয়া হয়, সে নির্দেশনা দেওয়া হয়েছে।”
 

Link copied!