• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ভারতের সঙ্গে সম্পর্কের যে ‘সুখবর’ দিল বিএনপি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৩:২৫ পিএম
ভারতের সঙ্গে সম্পর্কের যে ‘সুখবর’ দিল বিএনপি
বিএনপির সঙ্গে ভারতের সম্পর্কের বরফ গলছে। ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনার প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতাচ্যুত হওয়া ও অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নেওয়ার পর ভারতের সঙ্গে সম্পর্কের ‘বরফ গলতে শুরু করেছে’ বলে বিশ্বাস করতে শুরু করেছে বিএনপি।

ভারতের সঙ্গে সম্পর্কের এই ‘সুখবর’ দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “ভারত ও বাংলাদেশের মধ্যে সবসময়ই খুব ভালো সম্পর্ক রয়েছে এবং সম্পর্ক উন্নত হয়েছে। অবশ্যই, এটি ভারত ও বাংলাদেশের সম্পর্কের একটি টার্নিং পয়েন্ট।”

ভারতীয় বার্তাসংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের সঙ্গে বিএনপির সম্পর্ক এভাবেই মূল্যায়ন করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার (২৫ সেপ্টেম্বর) প্রকাশিত এএনআইর এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

সম্প্রতি ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বিএনপির কার্যালয়ে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বিএনপির সঙ্গে ভারতের সম্পর্ক জোরদারের বিষয়ে আলোচনা করেন প্রণয় ভার্মা।

ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক সম্পর্কে সাক্ষাৎকারে মির্জা ফখরুল বলেন, “প্রণয় ভার্মার সঙ্গে হওয়া এই বৈঠক উভয় দেশকে অনেক ইতিবাচক দিকে নিয়ে গেছে।”

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও প্রণয় ভার্মা

বিএনপি মহাসচিব বলেন, “বাংলাদেশে গত নির্বাচনের পর থেকেই আমাদের (বাংলাদেশ ও ভারতের) সম্পর্ক নিয়ে প্রশ্ন ছিল। কিন্তু এবার আমাদের অফিসে (ভারতের) হাইকমিশনার আসায় অবশ্যই পরিস্থিতির উন্নতি হয়েছে। বরফ গলতে শুরু করেছে।”

প্রণয় ভার্মার সঙ্গে বৈঠক সম্পর্কে এএনআইকে মির্জা ফখরুল আরও বলেন, “আমরা দুই দেশের মধ্যে স্বাভাবিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছি। পানি ভাগাভাগি সমস্যা, সীমান্ত হত্যা, বিদ্যমান বাণিজ্য ভারসাম্যহীনতার কথা উল্লেখ করেছি। একই সময়ে, ভারতের প্রধান ইস্যু ছিল নিরাপত্তা সমস্যা। আমরা আশ্বস্ত করেছি, আমরা ক্ষমতায় থাকলে, আমরা নিশ্চিত করব- এই ভূখণ্ডটি বিচ্ছিন্নতাবাদীরা ব্যবহার করবে না।”

সাক্ষাৎকারে মির্জা ফখরুল ভারতের সঙ্গে বিএনপির সম্পর্ক ব্যাখ্যা করে বলেন, “বাংলাদেশ ও ভারতের সম্পর্ক সব সময়ই খুব ভালো ছিল। কিন্তু কিছু ভুল বোঝাবুঝি ছিল। আমি মনে করি- বরফ গলতে শুরু করেছে। আশা করি এই সম্পর্ক আরও ভালো হবে।”

বিএনপি মহাসচিব বলেন, “এইবার তারা (ভারত) আমাদের অবস্থা বোঝার চেষ্টা করবে। বিশেষ করে ভারতকে এই দেশের মানুষের পালস্ বোঝার চেষ্টা করা উচিত। তাদের সব ডিম এক ঝুড়িতে রাখা উচিত নয়। তাদের উচিত (উভয় দেশের) জনগণের মধ্যে সম্পর্ক গড়ে তোলা।”

সাক্ষাৎকারে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের প্রসঙ্গ উঠে আসে। ঢাকা ও দি‌ল্লির পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে বিএনপি মহাসচিব বলেন, “এটা খুবই তাৎপর্যপূর্ণ। বাংলাদেশের ক্ষমতার রাজনীতিতে এই পরিবর্তনের পর পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে জয়শঙ্করের সাক্ষাৎ অবশ্যই খুবই তাৎপর্যপূর্ণ এবং খুবই গুরুত্বপূর্ণ। আমরা বিশ্বাস করি, এই বৈঠকের পর সম্পর্ক আরও মজবুত হবে।”

এদিকে, আগামী ৯ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত দেশের ৩২ হাজার ৬৬৬টি প্যাভিলিয়নে এবার পূজা উদযাপন করা হবে। বৃহৎ এই উৎসবের আগে দেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তার বিষয়ে বিএনপি ইতোমধ্যে তাদের ইউনিটগুলোকে সতর্ক করেছে বলে জানিয়েছে বিএনপি।

সাক্ষাৎকারে বিষয় নিয়ে কথা বলেন মির্জা ফখরুল। তিনি বলেন, “বাংলাদেশে হিন্দু সম্প্রদায় গুরুতর সমস্যার সম্মুখীন হচ্ছে- এমন ভুল বর্ণনা নিয়ে আমরা খুব উদ্বিগ্ন। আমি মনে করি না, কোনো গুরুতর সমস্যা চলছে। প্রতিটি পরিবর্তনের পর কিছু সমস্যা থাকে যা পুরোটাই রাজনৈতিক, ধর্মীয় বা সাম্প্রদায়িক নয়। কিন্তু, আমরা আমাদের দেশের সংখ্যালঘুদের সুরক্ষার জন্য খুবই সজাগ। বিশেষ করে, পূজার আগে আমরা ইতোমধ্যেই সারা দেশে আমাদের ইউনিটগুলোকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছি।”

প্রসঙ্গত, ছাত্র-জনতার গণআন্দোলনে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকার ক্ষমতাচ্যুত হয়। টানা কয়েক সপ্তাহের বিক্ষোভ ও সংঘর্ষের ঘটনায় ৭০৮ জন নিহত হয়েছেন। পদত্যাগের পর শেখ হাসিনা ৫ আগস্ট ভারতে পালিয়ে যান। পরে নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!