• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

মন ভোলানো কণ্ঠ নকল করা ম্যাকাও পুষতেন আবেদ আলী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০১:০৬ পিএম
মন ভোলানো কণ্ঠ নকল করা ম্যাকাও পুষতেন আবেদ আলী
আবেদ আলীর হাতে-ঘাড়ে বসে আছে ম্যাকাও পাখি। ছবি : সংগৃহীত

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সাবেক গাড়িচালক সৈয়দ আবেদ আলী অন্তত ৫০ কোটি টাকার সম্পদের মালিক। ঢাকায় তার একটি ছয়তলা বাড়ি, তিনটি ফ্ল্যাট ও একটি গাড়ি রয়েছে। গ্রামের বাড়িতে রয়েছে ডুপ্লেক্স ভবন।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রাথমিক জিজ্ঞাসাবাদে আবেদ আলী এসব তথ্য জানিয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সিআইডির কর্মকর্তাদের ধারণা, আবেদ আলীর আরও সম্পদ রয়েছে।

তবে আবেদ আলী শুধু বাড়ি-গাড়ি করেননি, শখও মিটিয়েছেন। তার চেয়ারে বসা একটি ছবিতে দেখা যায়, তার গায়ে বসে আছে কয়েকটি ম্যাকাও পাখি। যার এক-একটির দাম ৫০ হাজার থেকে ১ লাখ টাকা। 

ম্যাকাও অদ্ভুত সুন্দর ও দীর্ঘ আয়ুর একটি পাখি। এর গড়ন অনেকটাই আমাদের দেশের টিয়া পাখির মতো। তবে এটি আকারে অনেক বড়। মাথা থেকে গলা, বুক ও পিঠ টকটকে লাল। ড্রিম বার্ড হিসেবে বেশ পরিচিত এই পাখি।

Macaw | Diet, Habitat, & Facts | Britannica

ম্যাকাও বেঁচে থাকে প্রায় ৪০-৪৫ বছরের মতো। এই পাখিকে বুদ্ধিমান পাখি বলা হয়ে থাকে। এই পাখির একটি চমৎকার গুণ হচ্ছে এরা মানুষের কণ্ঠস্বর হুবহু নকল করতে পারে।

রাজধানীর কাঁটাবনের পশু-পাখির দোকানে মেলে এই পাখি। দেড় লাখ থেকে চার লাখ টাকা দাম এক জোড়া ম্যাকাও পাখির। এ ছাড়া এমাজন প্যারেটের দাম প্রায় দুই লাখ টাকা।

বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী পদে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে জড়িত অভিযোগে গতকাল সোমবার রাজধানীর শেওড়াপাড়ার ওয়াসা রোডের নিজ ফ্ল্যাট থেকে সৈয়দ আবেদ আলী ও তার বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছেলে সৈয়দ সোহানুর রহমান ওরফে সিয়ামকে গ্রেপ্তার করা হয়।

গত ৫ জুলাই অনুষ্ঠিত বাংলাদেশ রেলওয়ের উপসহকারী প্রকৌশলী নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ওই আবেদ আলী ও তাঁর ছেলে সোহানুর রহমান ওরফে সিয়ামসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে পিএসসির দুজন উপপরিচালক ও একজন সহকারী পরিচালকসহ পাঁচজন কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। 

Link copied!