• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন চালু হচ্ছে আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৮:২১ এএম
মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন চালু হচ্ছে আজ

কোটা সংস্কার ও বৈষম্যবিরাধী ছাত্র আন্দোলনের সময় ভাঙচুর-হামলায় বন্ধ হয়ে যাওয়া মেট্রোরেলের মিরপুর-১০ নম্বর স্টেশন আজ মঙ্গলবার চালু হচ্ছে। 

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর উত্তরায় ডিএমটিসিএল কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুর রউফ এ কথা জানান।

আবদুর রউফ বলেন, ৮৭ দিন পর মঙ্গলবার সকাল থেকে চালু হচ্ছে মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশনটি। উপদেষ্টা মোহাম্মদ ফাওজুল কবির খান স্টেশনটি চালু উদ্বোধন করবেন।

স্টেশনটি মেরামতে কত খরচ হয়েছে এমন প্রশ্নে ডিএমটিসিএল এমডি বলেন, “এটা আমরা নিরূপণে কাজ করছি। উপদেষ্টা উদ্বোধনের সময় কত খরচ হয়েছে জানাবেন। স্টেশন ঠিক করতে ঠিকাদার বা বিদেশি কাউকে লাগেনি। ডিএমটিসিএলই দুটি স্টেশন ঠিক করেছে।

লোকাল রিসোর্স ব্যবহার করা হয়েছে। এ ছাড়া মেট্রো রেলের কয়েকটি স্টেশন থেকে কিছু জিনিস নেওয়া হয়েছে।”

তিনি বলেন, “আগামী শুক্রবার থেকে অফপিক টাইমে মেট্রো রেলের হেডওয়ে (দুই ট্রেনের মধ্যবর্তী সময়) ১২ মিনিটের জায়গায় ১০ মিনিট করা হবে। এতে দিনে ৬০টির বদলে ৭২টি ট্রেন চলবে।”

মেট্রোরেলের আয় কেমন হচ্ছে এ প্রশ্নে ডিএমটিসিএলের এমডি বলেন, “পরিবর্তিত প্রেক্ষাপটে ২৫ আগস্ট চালু হওয়ার পর ৩১ আগস্ট পর্যন্ত আয় হয়েছে পাঁচ কোটি টাকা। সেপ্টেম্বরে আয় হয়েছে ৩৩ কোটি ৭১ লাখ টাকা। আর দিনে গড়ে আয় হয়েছে এক কোটি ২২ লাখ টাকা। অক্টোবরের প্রথম ১৩ দিনে ১১ কোটি ২২ লাখ টাকা আয় হয়েছে। আর দিনে গড় আয় ৮৬ লাখ টাকা।”

উল্লেখ্য, গত ১৮ জুলাই বিকেলে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলাকালে মিরপুর-১০ স্টেশনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় বন্ধ হয়ে যায় মেট্রোরেল। পরদিন কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। স্টেশন দুটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং ব্যবহার বন্ধ রাখতে হয়। ২৫ আগস্ট মেট্রোরেল চালু করা হলেও স্টেশন দুটি চালু করা যাচ্ছিল না। মেরামত শেষে প্রথমে কাজীপাড়া স্টেশন খুলে দেওয়া হয়।


 

Link copied!