• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

২৩ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৪, ০৪:২১ পিএম
২৩ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে
ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো। ফাইল ফটো

অন্তর্বর্তীকালীন সরকার গঠন হওয়ার পর থেকে চাঙ্গা হচ্ছে দেশের পুঁজিবাজার। গত সপ্তাহের শেষ কার্যদিবসের পর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন হয়েছে। আর এদিন গত ২৩ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে ডিএসইতে।

রোববার (১১ আগস্ট) পুঁজিবাজারে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

এদিন ডিএসইতে বেড়েছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯১ দশমিক শূন্য ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৫ দশমিক ৯ পয়েন্টে। এছাড়া ডিএসইএস সূচক ১০ দশমিক ৩৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৫১ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে যথাক্রমে এক হাজার ২৮৫ দশমিক ২৭ পয়েন্টে ও ২ হাজার ১৮৪ দশমিক ৩৫ পয়েন্টে।

ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ২ হাজার ১০ কোটি ৮ লাখ টাকার শেয়ার। যা গত ২৩ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে ২০২২ সালের ২০ সেপ্টেম্বর লেনদেন হয়েছিল ২ হাজার ৮৩২ কোটি ৩০ লাখ টাকা।

এছাড়া রোববার ডিএসইতে ৪০০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৩টি কোম্পানির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতে রোববার সার্বিক সূচক সিএএসপিআই ৪৮২ দশমিক ৬৯ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ২৮৬ দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৭ হাজার ২৮২ দশমিক ৪৫ পয়েন্টে ও ১০ হাজার ৪১৮ দশমিক ৭ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৪০ দশমিক ১০ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১৩৭ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৬৯ দশমিক ৬৩ পয়েন্টে ও ১৩ হাজার ৫০৭ দশমিক ৪৪ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক ২৯ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৬ দশমিক ৭১ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ৩০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ৮ কোটি ২১ লাখ টাকা।

সিএসইতে ২৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ৮৬টির ও অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারদর।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!