• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

বাজারে অপরিপক্ব লিচু, রয়েছে স্বাস্থ্যঝুঁকি


বিজন কুমার
প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৩:১৮ পিএম
বাজারে অপরিপক্ব লিচু, রয়েছে স্বাস্থ্যঝুঁকি
অপরিপক্ব লিচুতে সয়লাব বাজার। ছবি : সংবাদ প্রকাশ

রাজধানীর বিভিন্ন বাজারে গ্রীষ্মকালীন ফল লিচু আসতে শুরু করেছে। তবে অধিকাংশ লিচু অপরিপক্ব। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অপরিপক্ব লিচু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ফলে এমন লিচু খাওয়ার ক্ষেত্রে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

সোমবার (১৩ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর টাউন হল বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, অপরিপক্ব লিচুতে সয়লাব বাজার। বছরের প্রথম ফল হওয়ায় ক্রেতাদের আগ্রহও বেশ ভালো এসব লিচুর প্রতি।

বাজার ঘুরে দেখা যায়, প্রতি ১০০ লিচুর জন্য এক ক্রেতা গুনছেন ৩০০ থেকে ৪০০ টাকা। স্থানভেদে কোথাও কোথাও আরও বেশি দামেও বিক্রি হচ্ছে এসব অপরিপক্ব লিচু।

বিশেষজ্ঞদের মতে, অপরিপক্ব লিচু খেলে একজন স্বাভাবিক সুস্থ মানুষের হজম প্রক্রিয়ায় সমস্যা দেখা দেয়। এতে তার বমি, পেট ব্যথাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারেন যে কেউ।

ইউসুফ নামের এক ক্রেতা বলেন, “বাজারে লিচু আসছে, তাই কিনলাম। প্রথম ফল বাজারে আসছে, দাম একটু বেশি। এসব লিচু ভালো মতো পাকেনি। পরিবারের জন্য কিনলাম। কয়েক দিন পর আরও দাম কমবে। এসব লিচু খারাপ হবে কেন? গাছের লিচু তো। কয়েকদিন পর খারাপ হবে।”

আমিন খান নামের আরেক ক্রেতা বলেন, “বাজারে লিচু দেখে কিনতে মন চাইল। পরিবার দেশে থাকে, ওদের জন্য পাঠাবো। কিন্তু দাম অনেক বেশি, আর লিচুগুলো ভালোমতো পাকেনি।”

সাজু নামের একজন বিক্রেতাকে পাওয়া গেল কারওয়ান বাজারে। কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, “এক থেকে দেড় সপ্তাহ ধরে বাজারে লিচু আসতে শুরু করেছে। এসব লিচু ভালোমতো পাকে নাই। বাজারে চাহিদা ভালো, তাই নিয়ে আসছি। এই লিচু আমরা আড়ত থেকে কিনেছি।”

সাইফুল ইসলাম নামের আরেক বিক্রেতা বলেন, “লিচু ভালোই বিক্রি হচ্ছে। ক্রেতার চাহিদা ভালো। পরিপূর্ণভাবে এসব লিচু এখনো পাকেনি। আরও ১০ থেকে ১৫ দিন লাগবে পাকতে। ২৫০ টাকা প্রতি ১০০ লিচু আমি কিনেছি। বিক্রি করছি ৩০০ থেকে ৪০০ টাকা।”

বাংলাদেশ মাল্টিকেয়ার হাসপাতালের পুষ্টিবিদ সুস্মিতা বড়ুয়া শুচি ভোক্তাদের সর্তকবার্তা দিয়ে বলেন, “অপরিপক্ব লিচু খেলে হজম প্রক্রিয়ায় সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া বমি ভাব, পেটে ব্যথা হতে পারে। লিচু খাওয়ার ক্ষেত্রে অবশ্যই পরিপক্ব হয়েছে এমন লিচু খাওয়া ভালো। এতে লিচুর সকল পুষ্টিগুণ উপদান বিদ্যমান থাকে।” 
 

Link copied!