• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে দুপুরে গণজমায়েত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ১০:৩৭ এএম
রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে দুপুরে গণজমায়েত

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে গণজমায়েতের ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার (২২ অক্টোবর) বেলা সাড়ে ৩টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে এই কর্মসূচি অনুষ্ঠিত হবে।

এর আগে,রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাজশাহী, কিশোরগঞ্জ, শাবিপ্রবি, ঢাবি ও জাবিতে সোমবার (২১ অক্টোবর) বিক্ষোভ মিছিল হয়েছে। রাজশাহী ও কিশোরগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এই মিছিল বের করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘গণ–অভ্যুত্থান রক্ষা আন্দোলনের’ ব্যানারে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ব্যানারে মশালমিছিল করা হয়

প্রত্যক্ষদর্শীরা জানান, রাষ্ট্রপতির পদত্যাগ দাবি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও যুবলীগের অতর্কিত হামলাসহ দেশব্যাপী চালানো তাণ্ডবের প্রতিবাদে সোমবার সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি মশালমিছিল বের করা হয়। ‘গণ–অভ্যুত্থান রক্ষা আন্দোলনের’ ব্যানারে বের হওয়া মিছিলটি বিভিন্ন সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় গিয়ে শেষ হয়। এরপর সেখানে একটি সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ৫০তম ব্যাচের শিক্ষার্থী জিয়া উদ্দিনের সঞ্চালনায় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এতে বক্তব্য দেন।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ‘আওয়ামী লীগের অপকর্ম ও সন্ত্রাসী মূলক কর্মকাণ্ডের দায়ে দ্রুত সময়ের মধ্যে তাদেরকে নিষিদ্ধ করতে হবে। একই সঙ্গে তাদের সব অঙ্গ সংগঠনকে জুলাই-বিপ্লবে হামলার দায়ে বিচারের আওতায় আনতে হবে।’

সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে মশালমিছিল বের করে শিক্ষার্থীরা। এ সময় রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবি জানান।

এ সময় তারা বিভিন্ন স্লোগান দেন। ‘আমার ভাই কবরে, খুনি কেন ভারতে’, ‘এই ক্যাম্পাসে হবে না, ছাত্রলীগের ঠিকানা’, ‘একটা একটা লীগ ধর, ধইরা ধইরা জেলে ভর’, ‘এক হয়েছে সারা দেশ, ছাত্রলীগের দিন শেষ’, ছাত্রলীগকে নিষিদ্ধ, করতে হবে’, ‘এক দুই তিন চার, ছাত্রলীগ ক্যাম্পাস ছাড়’, ‘স্বৈরাচারের দোসরেরা, হুঁশিয়ার সাবধান’, ‘মুজিববাদ নিপাত যাক, ইনকিলাব জিন্দাবাদ’ ইত্যাদি স্লোগান দেন।

Link copied!