• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

আলোচনায় বসতে আ.লীগ-বিএনপি-জাপাকে চিঠি যুক্তরাষ্ট্রের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৬:৩৪ পিএম
আলোচনায় বসতে আ.লীগ-বিএনপি-জাপাকে চিঠি যুক্তরাষ্ট্রের
ফাইল ফটো

দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে সৃষ্ট রাজনৈতিক সংকট নিরসনে আলোচনায় বসছে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে (জাপা) চিঠি পাঠিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

সোমবার (১৩ নভেম্বর) বিকালে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলির পাঠানো জরুরি বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আসন্ন জাতীয় নির্বাচন বিষয়ে মার্কিন অবস্থানকে পুনর্ব্যক্ত করতে দেশের প্রধান ৩ রাজনৈতিক দলের সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠক করছেন রাষ্ট্রদূত পিটার হাস। যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর একটি চিঠি তিনি (স্টিফেন ইবেলি) প্রধান তিন দলের নেতাদের কাছে হস্তান্তর করবেন।

জরুরি বার্তায় আরও বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। তারা সব পক্ষকে সহিংসতা পরিহার এবং সংযম প্রদর্শনের আহ্বান জানায়। মার্কিন যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক দলের বিপরীতে অন্য রাজনৈতিক দলকে সমর্থন করে না। যুক্তরাষ্ট্র বিবদমান সব পক্ষকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানায়।

এছাড়াও উদ্ভূত পরিস্থিতিতে যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করবে তাদের বিরুদ্ধে পূর্বঘোষিত মার্কিন ভিসানীতি কার্যকর হবে বলেও উল্লেখ করা হয়।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!