• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

কারওয়ান বাজারে টাস্কফোর্সের অভিযান, ধরা পড়ল যেসব অনিয়ম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৬:০০ পিএম
কারওয়ান বাজারে টাস্কফোর্সের অভিযান, ধরা পড়ল যেসব অনিয়ম
কারওয়ান বাজারে টাস্কফোর্সের অভিযান। ছবি : সংগৃহীত

দ্রব্যমূল্য সহনীয় রাখতে রাজধানীর কারওয়ান বাজারের কিচেন মার্কেটে অভিযান চালিয়েছে টাস্কফোর্স কর্তৃপক্ষ।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় সোমবার (১৪ অক্টোবর) দুপুর-বিকেল পর্যন্ত এ অভিযান চলে। অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক।

অভিযানকালে কারওয়ান বাজারের সবজি বিক্রেতাদের মধ্যে আড়তদার, ফড়িয়া, পাইকারি ও খুচরা বিক্রেতাদের কারসাজির বিষয়টি ফুটে আসে। বিক্রেতারা সম্পূর্ণভাবে পেপারল্যাস বিজনেস চলমান। ক্রয়-বিক্রয় রশিদের ব্যবহার নেই। নিজেদের ইচ্ছেমতো ব্যবসা পরিচালনা করছেন বিভিন্ন স্তরের ব্যবসায়ীরা। একে অপরকে দোষারোপ ছাড়া ভিন্ন কোনো বক্তব্য পাওয়া যায় না।

টাস্কফোর্সের অভিযানে সকল ব্যবসায়ীকে ক্রয় ও বিক্র‍য় রশিদ সংগ্রহ ও সরবরাহ করতে নির্দেশনা দেওয়া হয়। মূল্য তালিকা টানানোর জন্যে কঠোর নির্দেশনা দেওয়া হয়, ব্যত্যয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে মর্মে সুনির্দিষ্টভাবে বলা হয়। অর্থাৎ কেউ পেপারল্যাস বিজনেস করতে পারবে না।

মার্কেটের সভাপতি ও সেক্রেটারিকে উপস্থিত থেকে মার্কেট অফিস সবসময় খোলা রাখা ও ব্যবসায়ীদের তালিকা প্রদান করতে বলা হয়েছে। সকল সবজি ব্যবসায়ীকে মাইকিং করে বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়। পাশাপাশি বাজার কমিটিকে নির্দিষ্ট বাজারমূল্যে পণ্য বিক্রয়ের জন্যে সাইনবোর্ড লাগানোর জন্যে ও সবাইকে সতর্ক করার জন্যে নির্দেশ প্রদান করা হয়।

অভিযানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল, ঢাকা জেলা কার্যালয়, প্রাণিসম্পদ কর্মকর্তা, তথ্য কর্মকর্তা, ক্যাব, বৈষম্যবিরোধী ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন।

অতি মুনাফালোভী ও বাজার অস্থিতিশীলকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে চলমান ঢাকা জেলার গঠিত টাস্কফোর্সের বাজার মনিটরিং ও অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!