• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

আ.লীগের নির্বাচন সমন্বয়ের দায়িত্বে কবির বিন আনোয়ার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২৩, ০৪:১১ পিএম
আ.লীগের নির্বাচন সমন্বয়ের দায়িত্বে কবির বিন আনোয়ার

আওয়ামী লীগের নির্বাচন সমন্বয়ের দায়িত্ব পালন করবেন সদ্য অবসরে যাওয়া মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। ফলে এইচ টি ইমামের স্থলাভিষিক্ত হলেন কবির বিন আনোয়ার, এমন আলোচনা এখন রাজনৈতিক মহলে।

আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সমন্বয়ের দায়িত্ব পালন করবেন সাবেক এই মন্ত্রিপরিষদ সচিব। এর আগে এই দায়িত্বে ছিলেন এইচ টি ইমাম।

এর আগে মাত্র ১৯ দিন মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন শেষে স্বাভাবিকভাবেই ৩ জানুয়ারি অবসরে যান কবির বিন আনোয়ার। তার চাকরির এক্সটেনশন না হওয়ায় নানা আলোচনা ডালপালা গজালেও নির্ভার ছিলেন কবির বিন আনোয়ার।

কবির বিন আনোয়ার বলেন, “আজকে আমার সরকারি চাকরির মেয়াদ শেষ হয়েছে, এটি রুটিনমাফিক বিষয়। চুক্তিভিত্তিক হওয়া সুযোগের বিষয়। এখন যেটা হয়েছে, এটাই স্বাভাবিক ছিল। প্রধানমন্ত্রী যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটা বুঝেশুনে নিয়েছেন। সেই সিদ্ধান্তের প্রতি আমার সম্মান আছে। তবে পরে হয়তো অন্য কোনো ভালো জায়গাতেও আমাকে দেখতে পারেন।”

৪ জানুয়ারি রাতে গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন কবির বিন আনোয়ার। তার কাছ থেকে সবুজ সংকেত পেয়ে ৫ জানুয়ারি বিকালে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে যান তিনি। সেখানে তাকে স্বাগত জানান দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। পরে দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ তাকে নিয়ে নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানের রুমে যান। সেখানে তিনি এইচ টি ইমামের চেয়ারে বসেন এবং কিছু সময় কাটান। সে সময় ওই রুমে দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদও ছিলেন।

এ নিয়ে কথা বলতে কবির বিন আনোয়ারের সঙ্গে যোগাযোগ করে পাওয়া যায়নি।

এ বিষয়ে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ বলেন, “অবসরপ্রাপ্ত সরকারি আমলারা স্বাভাবিকভাবে তার সমর্থিত দলে অবসর সময়ে কিছু কাজ করেন। দলও তাদের অভিজ্ঞতা কাজে লাগায়। সেই হিসেবে ওনাকেও (কবির বিন আনোয়ার) কিছু দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি দলের কিছু কারিগরি দায়িত্ব পালন করবেন। তবে সেটি কী ধরনের দায়িত্ব, সেটা সময় হলে পরিষ্কার হবে।”

Link copied!