• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতকে নিষিদ্ধ করতে হবে : সিপিবি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৪, ০৮:১০ পিএম
যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতকে নিষিদ্ধ করতে হবে : সিপিবি

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, “মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী, ঘাতক, মানবতাবিরোধী অপরাধী জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার দাবি দীর্ঘদিনের। কিন্তু শাসকগোষ্ঠীর দলগুলো ক্ষমতার খেলার কৌশলের সমীকরণে নিষিদ্ধ করেনি। নিজেদের স্বার্থে বারবার ব্যবহার করেছে।”

শুক্রবার (২ আগস্ট) এক বিবৃতি তারা এসব কথা বলেন। 

বিবৃতিতে মোহাম্মদ শাহ আলম ও রুহিন হোসেন প্রিন্স বলেন, এখন স্মরণকালের সংগঠিত হত্যাযজ্ঞের বিচার, রাষ্ট্রীয় সম্পদের ধ্বংসযজ্ঞ ঠেকাতে না পারা দায় নিয়ে সরকারের পদত্যাগের দাবিতে আন্দোলন চলছে। বর্তমান সরকার তার ক্ষমতায় থাকার কৌশল হিসেবে জামায়াত-শিবির নিষিদ্ধের কথা বলেছে। জামায়াতকে ধর্মভিত্তিক রাজনীতি, রাজনীতিতে ধর্মের ব্যবহার, যুদ্ধাপরাধী হিসেবে নয়, সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করেছে, যা জনগণের আকাঙক্ষা পরিপন্থী।”

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, “আমরা জামায়াতের মুক্তিযুদ্ধবিরোধী ভূমিকা, মানবতাবিরোধী অপরাধ, যুদ্ধাপরাধী, সংবিধানে রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ থাকলেও রাজনীতিতে ধর্মের ব্যবহারসহ সন্ত্রাসী সংগঠন হিসেবে অবশ্যই নিষিদ্ধ চাই। একই সঙ্গে এই ধারার অন্যান্য সংগঠন ও রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ চাই। এদের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক আধিপত্য ধ্বংসে রাষ্ট্রীয় ভূমিকা ও জনগণের জাগরণ চাই। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত সংবিধানের চার মূলনীতি প্রতিষ্ঠা করতে চাই। এই কাজটি করার সংগ্রাম অব্যাহত রাখতে হবে।”

বিবৃতিতে সরকারের পদত্যাগসহ ছাত্র জনতার দাবি আদায়ে চলমান আন্দোলন অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়।

Link copied!