• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

১২৩ বছর ধরে রাজত্ব করা রয়্যাল এনফিল্ডে উন্মাদনা তরুণদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ১২:২১ পিএম
১২৩ বছর ধরে রাজত্ব করা রয়্যাল এনফিল্ডে উন্মাদনা তরুণদের

বিশ্বের জনপ্রিয় মোটরবাইকের নাম রয়্যাল এনফিল্ড। ১২৩ বছর আগের ঐতিহ্যবাহী ও রাজকীয় মোটরবাইক হলো রয়্যাল এনফিল্ড, যা এখন বাংলাদেশের বাজারে পাওয়া যাবে। 

মোটরবাইকপ্রেমীদের কাছে রয়্যাল এনফিল্ড অন্য এক আবেগের নাম। সোমবার রাজধানীর তেজগাঁওয়ে রয়্যাল এনফিল্ডের প্রদর্শনী কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে চারটি মডেলের রয়্যাল এনফিল্ড মোটরবাইকের অগ্রিম ফরমাশ (প্রি-অর্ডার) কার্যক্রম উদ্বোধনের পর বাংলাদেশেও সেই আবেগ ও উচ্ছ্বাস দেখা গেছে। এর আগে ছিল বাইকারদের (বাইক চালক) প্রতীক্ষা। সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেছে রয়্যাল এনফিল্ড নিয়ে ব্যাপক আলোচনা। বিশ্বব্যাপী রোমাঞ্চপ্রিয় বাইকারদের কাছে জনপ্রিয় রয়্যাল এনফিল্ড মোটরবাইকের ইতিহাস ও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

বাংলাদেশের বাজারে রয়্যাল এনফিল্ডের যাত্রা উপলক্ষে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বলেন, বিশ্ব জুড়ে রয়্যাল এনফিল্ড শীর্ষস্থানীয় মধ্যম ঘরানার মোটরবাইক ব্র্যান্ডে পরিণত হয়েছে। এরই মধ্যে রয়্যাল এনফিল্ড যুক্তরাজ্য, কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাজারে শক্তিশালী ভিত্তি তৈরি করেছে। গত বছর আমরা নেপালে সিকেডি অপারেশন চালু করে আমাদের আন্তর্জাতিক উপস্থিতি আরও শক্তিশালী করেছি। আমরা মধ্যম ঘরানার মোটরবাইক সেগমেন্টে বিশ^ব্যাপী নেতৃত্বের অবস্থান নিশ্চিত করেছি। মোটরবাইকের গুরুত্বপূর্ণ বাজার হিসেবে বাংলাদেশেও এক অভাবনীয় সুযোগ তৈরি হয়েছে।

যে কারণে জনপ্রিয়

রয়্যাল এনফিল্ড তার ক্ল্যাসিক ডিজাইন ও অতীত ইতিহাসের জন্য মোটরবাইকারদের কাছে জনপ্রিয়। বুলেট মডেলের ইতিহাস প্রায় ৯০ বছরের। অপরিবর্তিত ডিজাইন ও নস্টালজিক চেহারার জন্য সবাই কিনতে চান এই মোটরবাইক। আধুনিক প্রকৌশলের সঙ্গে ঐতিহ্য ও ইতিহাসের অনুভূতি জাগিয়ে তোলে এই বাইক। এই বাইক জনপ্রিয় হওয়ার আরেকটি কারণ হচ্ছে স্থায়িত্ব ও দৃঢ়তা। রয়্যাল এনফিল্ড বাইক তাদের শক্তিশালী কাঠামোর জন্য পরিচিত। ভারী ধাতুর কাঠামো ও শক্ত ফ্রেম কঠিন পরিস্থিতিতে এই বাইককে টিকিয়ে রাখে। লম্বা ভ্রমণের জন্য এই বাইক দারুণ এক সঙ্গী। পথের অবস্থা যা-ই হোক না কেন, বাইকারদের কাছে পরম ভরসার নাম রয়্যাল এনফিল্ড। এই বাইক বিভিন্ন অ্যাডভেঞ্চার ট্যুরে বেশ ব্যবহৃত হয়।

কেমন দাম

কুমিল্লা জেলার চৌদ্দগ্রামে অবস্থিত রয়্যাল এনফিল্ডের সংযোজন কারখানায় ৩৫০ সিসি ক্ষমতার হান্টার, মিটিওর, ক্ল্যাসিক এবং বুলেট এই চার মডেলের মোটরবাইক উৎপাদন করা হচ্ছে। পাশাপাশি রাজধানী ঢাকায় রয়্যাল এনফিল্ডের প্রথম ফ্ল্যাগশিপ প্রদর্শনী কেন্দ্রও চালু করা হয়েছে। হান্টার মডেলের মোটরবাইকটির দাম ৩ লাখ ৪০ হাজার টাকা, ক্ল্যাসিক ৪ লাখ ৫ হাজার টাকা, বুলেট ৪ লাখ ১০ হাজার টাকা ও মিটিওর ৪ লাখ ৩৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তবে রঙ, বিভিন্ন সুবিধা যুক্ত করার জন্য বাড়তি অর্থ গুনতে হবে। আগামীকাল মঙ্গলবার থেকে দেশব্যাপী অনলাইন এবং প্রদর্শনী কেন্দ্র থেকে অগ্রিম ফরমাশ দেওয়া যাবে।
 

Link copied!