• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১২ রবিউস সানি ১৪৪৬

মিরপুর-১০ স্টেশন চালু করতে কত খরচ হয়েছে, জানালেন উপদেষ্টা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৩:১৫ পিএম
মিরপুর-১০ স্টেশন চালু করতে কত খরচ হয়েছে, জানালেন উপদেষ্টা
মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন। ছবি : সংগৃহীত

নানা আলোচনা-সমালোচনা শেষে মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন ফের চালু করা হয়েছে। এই স্টেশন চালু করতে কত টাকা খরচ হয়েছে তার হিসেবে দিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

মঙ্গলবার (১৫ অক্টোবর) মেট্রোরেল স্টেশন চালুর পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন রেলপথ উপদেষ্টা।

মুহাম্মদ ফাওজুল কবির খান, “মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন চালু করতে এক কোটি ২৫ লাখ টাকা খরচ হয়েছে। এ ছাড়া মেট্রোরেলের সব স্টেশন মিলিয়ে মোট খরচ লাগবে ১৮ কোটি ৮৬ লাখ টাকা। তবে এই টাকা এই মেট্রো থেকেই নেওয়া হবে।”

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ উপদেষ্টা বলেন, “যেসব প্রকল্প বাস্তবায়ন হয়নি, সেগুলোর রিভাইস হবে। সব বিভাগে হাজার হাজার কোটি টাকা অপচয় করা হয়েছে। আগামীর প্রকল্প সময়ের আগেই শেষ করতে হবে। সময় বেশি নেওয়া যাবে না। অপচয় রোধ করে করতে হবে।”

মুহাম্মদ ফাওজুল কবির খান আরও বলেন, “মেট্রোরেলের ভাড়া কমানোর ব্যাপারে চেষ্টা করা হবে। বিভিন্ন অজুহাতে প্রকল্পের মেয়াদ ও টাকা বাড়ানো হয়েছে। প্রকল্পে দুর্নীতি নাকি অপচয়, সেটি চিহ্নিত করতে হবে।”

বৈষম্যবিরোধী আন্দোলনের সময় গত ১৯ জুলাই মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করে বিক্ষুব্ধ ছাত্র-জনতা। এরপরই দীর্ঘ সময়ের জন্য অনিশ্চিত হয়ে যায় মেট্রোরেল চলাচল। ৩৭ দিন বন্ধ থাকার পর গত ২৫ আগস্ট ফের চালু হয় মেট্রোরেল। তবে, বন্ধ রাখা হয় মিরপুর-১০ ও কাজীপাড়া মেট্রোরেল স্টেশন। এর ২৬ দিন পর কাজীপাড়া স্টেশন আজ চালু করা হয়েছে।”

এদিকে, ডিএমটিসিএল সূত্র জানায়, তৎকালীন সরকারের সময় মেট্রোরেলের দুটি স্টেশনের মেরামতের জন্য সাড়ে ৩০০ কোটি টাকা ব্যয়ের প্রাক্কলন করা হয়েছিল। তবে কাজীপাড়া স্টেশন মেরামতে ২০ লাখ ২৬ হাজার টাকা খরচ হয়েছে। আর মিরপুর-১০ নম্বর স্টেশন মেরামতে ১ কোটি ২৫ লাখ টাকা খরচ হয়েছে।”

Link copied!