• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ থেকে সরে যাচ্ছে সরকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২০, ২০২৪, ০৩:১৬ পিএম
বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ থেকে সরে যাচ্ছে সরকার
গ্যাস-বিদ্যুৎ। ছবি : সংগৃহীত

বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ থেকে অন্তর্বর্তী সরকার সরে যাচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান। তিনি বলেছেন, “সরকার নয়, এখন থেকে গণশুনানির মাধ্যমে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ করবে।  বিইআরসির মাধ্যমেই এই সিদ্ধান্ত আসবে।”

রোববার (২০ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত জ্বালানিবিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন।

জ্বালানি নিয়ে বিগত সরকার জনগণের সঙ্গে প্রতারণা করেছে জানিয়ে ফাওজুল কবির খান বলেন, “গ্যাস অনুসন্ধানে বিগত সরকারের তেমন আগ্রহ ছিল না, বরং তারা জরুরি কারণ ও বাড়তি চাহিদা দেখিয়ে বিদ্যুৎকেন্দ্র তৈরি করেছে।”

বর্তমান সরকারের অবস্থান তুলে ধরে জ্বালানি উপদেষ্টা বলেন, “নির্বাচিত সরকার ক্ষমতা নেই, কিন্তু আমরা অন্তর্বর্তী সরকার দায়িত্ব নিয়েছি। মন্ত্রণালয়ে এখন আর কোনো নির্ধারিত বিডার নেই।”

ফাওজুল কবির খান বলেন, “নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিতে চাইলে আপত্তি নেই। তবে সরকারের কাছে বিদ্যুৎ বিক্রি করতে চাইলে অবশ্যই দরপত্রের মাধ্যমে আসতে হবে।”

ফাওজুল কবির খান আরও বলেন, “ধান কাটার মৌসুমের মতো এখন দাবি-দাওয়ার মৌসুম চলছে। কিন্তু সবার সব দাবি মেনে নেওয়ার সুযোগ নেই। এ সরকারকে দুর্বল ভাবলে ভুল করবে।” 

Link copied!