• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

হজ প্যাকেজ ঘোষণার তারিখ ঠিক করল সরকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৯:১৪ পিএম
হজ প্যাকেজ ঘোষণার তারিখ ঠিক করল সরকার
কাবা শরীফ। ছবি : সংগৃহীত

হজ প্যাকেজ আগামী ৩০ অক্টোবর ঘোষণা করা হবে। ওই দিন হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় প্যাকেজ চূড়ান্ত হবে বলে জানিয়েছেন ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন।

মঙ্গলবার (২২ অক্টোবর) সচিবালয়ে হজযাত্রী পরিবহনে বিমান ভাড়া নির্ধারণ সংক্রান্ত সভা শেষে তিনি এ তথ্য জানান।

বৈঠকে বিমান ভাড়া নির্ধারণ হয়েছে কি না জানতে চাইলে আ ফ ম খালিদ হোসেন বলেন, “বিমান ভাড়া নির্ধারণের ক্ষেত্রে এখনো কিছু বিষয় বিবেচনায় রয়েছে। তাই আমরা চূড়ান্তভাবে বলতে পারছি না। বিমানের পক্ষ থেকে এবার বিমান ভাড়া এক লাখ ৭৫ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। তবে, আমরা এ বিষয়ে আরও কাজ করছি এবং ভাড়া কমানোর চেষ্টা করছি।”

হজের খরচ কত কমছে, এ সম্পর্কে ধর্ম উপদেষ্টা বলেন, “হজ প্যাকেজে কত কমছে, সেটা এখনই বলা যাচ্ছে না। সৌদি আরব থেকে খরচের হিসাব এখনো আমাদের কাছে আসেনি।”

২৬ সদস্যের হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভাপতি হচ্ছেন ধর্ম উপদেষ্টা। এই কমিটিতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা সদস্য হিসেবে রয়েছেন। আগামী ৩০ অক্টোবর নির্বাহী কমিটির সভা বসবে, যেখানে হজ প্যাকেজ নির্ধারণের দায়িত্ব পালন করা হবে।

আগামী বছরের জুনের প্রথম সপ্তাহে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে এবার এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনে পারবেন। আগামী ১৩ জানুয়ারি সৌদি সরকারের সঙ্গে হজ চুক্তি হবে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে সাধারণ প্যাকেজের খরচ ধরা হয়েছিল পাঁচ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা। বিশেষ হজ প্যাকেজে হজ পালনে খরচ হয়েছিল ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

অন্যদিকে বেসরকারি এজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনের সর্বনিম্ন খরচ ছিল পাঁচ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা এবং বিশেষ প্যাকেজের মাধ্যমে খরচ হয়েছিল ছয় লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

Link copied!