• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

বাজেটে সরকারি চাকরিজীবীদের প্রণোদনার যে ঘোষণা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১, ২০২৪, ০৪:৪১ পিএম
বাজেটে সরকারি চাকরিজীবীদের প্রণোদনার যে ঘোষণা
সরকারি চাকরিজীবীদের প্রণোদনা অব্যাহত থাকবে। ছবি: প্রতীকী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর এক আলোচনায় সরকারি চাকরিজীবীদের বিশেষ প্রণোদনা হিসেবে মূল বেতনের ৫ শতাংশ দেওয়ার নির্দেশ দিয়েছিলেন।

ঘোষিত সেই বিশেষ প্রণোদনা চলতি অর্থবছরেও অব্যাহত থাকছে। শুধু তাই নয়, সরকার বাতিল না করা পর্যন্ত সরকারি চাকরিজীবীরা সাধারণ ইনক্রিমেন্টের পাশাপাশি প্রণোদনা সুবিধাও ভোগ করবেন।

তথ্য বলছে, চলতি বছরের জুলাইয়ে ৫ শতাংশ হারে সাধারণ ইনক্রিমেন্টের পাশাপাশি আগের মতোই মূল বেতনের অতিরিক্ত ৫ শতাংশ হারে (ন্যূনতম ১ হাজার টাকা) প্রণোদনা পাবেন সরকারি চাকরিজীবী, পেনশনভোগী ও এমপিওভুক্ত শিক্ষকেরা।

অর্থ বিভাগের কর্মকর্তারা বলছেন, সাধারণত নতুন পে-স্কেল ঘোষণার সময় এ ধরনের বিশেষ ভাতা বা প্রণোদনা বাতিল করা হয়। প্রাপ্ত তথ্যমতে, সর্বশেষ ২০১৫ সালে বেতন প্রায় দ্বিগুণ করে সরকারি চাকরিজীবীদের জন্য নতুন পে-স্কেল বাস্তবায়ন করেছে সরকার।

ওই পে-স্কেল অনুযায়ী, প্রতি বছর ১ জুলাই সরকারি চাকরিজীবীদের মূল বেতনের ৫ শতাংশ হারে সাধারণ ইনক্রিমেন্ট দেওয়ার কথা বলা হয়েছে। তবে মূল্যস্ফীতির হার ৫ শতাংশের বেশি হলে তার সঙ্গে সমন্বয় করে ইনক্রিমেন্টের হার নির্ধারণের সুপারিশ করেছিল পে-কমিশন।

আসছে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় বরাদ্দ থাকছে ৮৩ হাজার ৫০০ কোটি টাকা। এটি চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে বেতন-ভাতায় বরাদ্দের তুলনায় প্রায় ৭.৭৬ শতাংশ বা ৬ হাজার কোটি টাকা বেশি।

চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দ রয়েছে ৭৭ হাজার ৪৮৯ কোটি টাকা। বেতন-ভাতার পাশাপাশি রাষ্ট্রায়ত্ত করপোরেশন ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের আনুতোষিক সুবিধা ও গ্রাচুইটিতে বরাদ্দের অর্থ যোগ করলে আগামী অর্থবছরে এ খাতে ব্যয় ১ লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে।  

চলতি অর্থবছরের মূল বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় বরাদ্দ ছিল ৮০ হাজার ৪৬৩ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে বরাদ্দ কমিয়ে ৭৭ হাজার ৪৮৯ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে।

বিগত ২০২২-২৩ অর্থবছরে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় প্রকৃত ব্যয়ের পরিমাণ ছিল ৬৩ হাজার ৮৫১ কোটি টাকা। এর আগের অর্থবছরে (২০২১-২২) এ খাতে প্রকৃত ব্যয় ছিল ৬২ হাজার ৮৫৬ কোটি টাকা। আর ২০২০-২১ অর্থবছরে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতায় প্রকৃত ব্যয়ের পরিমাণ ছিল ৬১ হাজার ৬৭২ কোটি টাকা।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!