• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

চালে সুখবর দিল এনবিআর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০৯:৫৫ এএম
চালে সুখবর দিল এনবিআর
ছবি : সংগৃহীত

চালের মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে উদ্যোগ নেওয়া হয়েছে। চালের সরবরাহ বাড়াতে আমদানি শুল্ক ও রেগুলেটরি শুল্ক হ্র্রাস এবং আগাম কর প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে অন্তর্বর্তী সরকার। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পক্ষ থেকে রোববার (২০ অক্টোবর) জানানো হয়েছে, চাল আমদানির ওপর বিদ্যমান ৫০ শতাংশ শুল্কের মধ্যে ৩০ শতাংশ শুল্ক কমানো হয়েছে। 

এনবিআর থেকে গণমাধ্যমে পাঠানো এ-সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাজারে চালের সরবরাহ বৃদ্ধি, দেশের আপামর জনগণের ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তা নিশ্চিত এবং চালের মূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে ও সহনীয় পর্যায়ে রাখার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড চালের ওপর আমদানি শুল্ক ও রেগুলেটরি শুল্ক হ্রাস এবং আগাম কর প্রত্যাহার করে জাতীয় রাজস্ব বোর্ড থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে আরও বলা হয়, চালের ওপর বিদ্যমান আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ, বিদ্যমান রেগুলেটরি শুল্ক ২৫ শতাংশ থেকে হ্রাস করে ৫ শতাংশ এবং বিদ্যমান ৫ শতাংশ আগাম কর সম্পূর্ণ প্রত্যাহার করা হয়েছে। 

চাল আমদানিতে বিদ্যমান শুল্ক-করাদি হ্রাস করার ফলে আমদানি পর্যায়ে প্রতি কেজি চালের মূল্য ১৪ দশমিক ৪০ টাকা কমবে বলে উল্লেখ করা হয়।

Link copied!