• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ট্রেনে জ্বালানি তেল যাচ্ছে বিদ্যুৎকেন্দ্রে


চট্টগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৪:৩৪ পিএম
ট্রেনে জ্বালানি তেল যাচ্ছে বিদ্যুৎকেন্দ্রে
ফার্নেস অয়েল নিয়ে তা দেশের বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রগুলোতে পৌঁছে দিচ্ছে রেলওয়ে। ছবি : সংগৃহীত

সারা দেশে যাত্রীবাহী ও মালবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও চট্টগ্রামে পদ্মা, মেঘনা ও যমুনা তেল বিপণনকারী প্রতিষ্ঠান থেকে ফার্নেস অয়েল নিয়ে তা দেশের বিভিন্ন বিদ্যুৎকেন্দ্রগুলোতে পৌঁছে দিচ্ছে রেলওয়ে। 

শুক্রবার (২৬ জুলাই) দুপুরে চট্টগ্রাম রেলস্টেশন থেকে এসব তেলবাহী ওয়াগন হাটহাজারী ও দোহাজারী বিদ্যুৎকেন্দ্রের জন্য ফার্নেস অয়েল নিয়ে যাত্রা করে।

পুরো রেলপথে এসব তেলবাহী ওয়াগন ট্রেনের নিরাপত্তা নিশ্চিত করছে বিজিবি।

জানা গেছে, এরমধ্যে হাটহাজারীতে ১০টি করে মোট ২০টি ওয়াগনে হাটহাজারী ও দোহাজারীতে ৬ লাখ ৭২ হাজার লিটার ফার্নেস অয়েল পাঠানো হয়। প্রতিটি ট্রেনে বিজিবির অস্ত্রধারী একাধিক সদস্য নিয়োজিত আছেন। এর আগে দুই দফায় সিলেট ও ঢাকায়ও পাঠানো তেল নিয়ে ছুটে যায় এসব ওয়াগন। পুরো পথে যেকোনো ধরনের নাশকতা এড়াতেই এই নিরাপত্তা ব্যবস্থা বলে জানিয়েছেন রেল কর্তৃপক্ষ। আর পরিস্থিতি স্বাভাবিক না হওয়া এই ধরনের নিরাপত্তা প্রদান করবে বলে জানিয়েছেন চট্টগ্রাম ব্যাটালিয়ন-৮ বিজিবির কর্মকর্তা।

চট্টগ্রাম বিজিবির ব্যাটালিয়ন-৮ এর সহকারী পরিচালক উপেন্দ্র নাথ হালদার বলেন, ‘জনগণের নিরাপত্তার জন্য, জনজীবন সচল রাখার জন্য দেশের বিভিন্ন গন্তব্যস্থলে তেলবাহী ওয়াগনগুলো বিজিবি কঠোর নিরাপত্তার মাধ্যমে পৌঁছে দিচ্ছে। এরই মধ্যে আমরা ঢাকা, ক্যান্টনমেন্ট, সিলেট, হাটহাজারী ও দোহাজারীতে এসব পৌঁছে দেওয়া হয়েছে। আগামীতেও এটি চলমান থাকবে।  

চট্টগ্রাম রেল স্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, “তেল যদি যথাসময়ে যথা স্থানে পৌঁছানো না যায়, তাহলে নানা ধরনের সমস্যা তৈরি  হতে পারে। সে জন্য যাত্রীবাহী ট্রেন বন্ধ থাকলেও, তেলবাহী ট্রেন বিশেষ ব্যবস্থায় চালানোর উদ্যোগ নিয়েছে রেলওয়ে।”

Link copied!