• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

দুর্নীতি রোধে বিশেষ কমিশন গঠন করুন : ওয়ার্কার্স পার্টি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৫, ২০২৪, ০৩:০৪ পিএম
দুর্নীতি রোধে বিশেষ কমিশন গঠন করুন : ওয়ার্কার্স পার্টি
বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির লোগো। ফাইল ফটো

দুর্নীতি ও ক্ষমতা অপব্যবহার রোধে বিশেষ কমিশন গঠন করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো।

বুধবার (৫ জুন) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি সাবেক পুলিশ প্রধান ও সেনাবাহিনী প্রধানের দুর্নীতি অনিয়ম ও ক্ষমতা অপব্যবহারের প্রকাশিত সংবাদসমূহ সম্পর্কে বলেছে, রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করে দীর্ঘদিন ধরে ধনিক গোষ্ঠীর এক ক্ষুদ্রাংশ ও সামরিক-বেসামরিক আমলারা যে লুট, সম্পদবৃদ্ধি ও অর্থপাচারের ঘটনা ঘটিয়ে চলেছে এসব তারই ক্ষুদ্র চিত্র মাত্র।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে রাষ্ট্র ও প্রশাসনের শীর্ষ পর্যায়ে এই দুর্নীতি ও ক্ষমতা অপব্যবহার রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের প্রথম পদক্ষেপ হিসেবে ‘বিশেষ কমিশন’ গঠনের আহ্বান জানান হয়।

বিবৃতিতে বলা হয়, এ বিষয়সমূহ কেবল দুর্নীতি দমন কমিশনের ওপর ছেড়ে দেওয়াই যথেষ্ট হবে না। কারণ সাবেক আইজিপি বেনজীরের বিষয়ে সংবাদপত্রসমূহে শীর্ষ সংবাদ হওয়ার পরও দুর্নীতি দমন কমিশন নিজ উদ্যোগে কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। হাইকোর্টের হস্তক্ষেপের প্রয়োজন হয়েছে। তারপরও দুর্নীতি দমন কমিশনের ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে যে শিথিলতা প্রদর্শন করছে সে সুযোগে বেনজীর ব্যাংকে গচ্ছিত দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থের মূলটাই তুলে নিয়ে গেছে এবং তিনি নিজেও সপরিবারে দেশত্যাগ করেছেন বলে খবরে প্রকাশ।

ওয়ার্কার্স পার্টি জানায়, সাবেক সেনা প্রধানের দুর্নীতি সম্পর্কে অভিযোগ নিয়ে দুর্নীতি দমন কমিশন কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। তার ভাইদের নাম, বাবার নাম পরিবর্তন করে এনআইডি গ্রহণের বিষয়ও নির্বাচন কমিশনও পরিপূর্ণ নিশ্চুপ ও নির্বিকার। এই অবস্থায় রাষ্ট্র ক্ষমতা ব্যবহার করে দুর্নীতি, অর্থ ও সম্পদ লুটপাট অর্থ পাচার রোধ করতে সরকারকেই দায় নিয়ে এগিয়ে আসতে হবে। শীর্ষ পর্যায়ে এ ধরনের দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হলেই কেবল দেশের জনগণ কিছু হলেও আশ্বস্ত হবে এবং রাষ্ট্র ও সমাজের সর্বস্তরে যে দুর্নীতি ছড়িয়ে পড়েছে তাকে রোধ করা যাবে।

ওয়ার্কার্স পার্টির বিবৃতিতে সর্বগ্রাসী দুর্নীতি মোকাবিলায় রাজনৈতিক দল, সামাজিক সংগঠন এবং সকল বিবেকবান নাগরিকদের এগিয়ে আসতে আহ্বান জানান হয়েছে।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!