• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

খাবারের মান নিয়ে অভিযোগের হটলাইন চালু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২৩, ০৫:০৬ পিএম
খাবারের মান নিয়ে অভিযোগের হটলাইন চালু

নিরাপদ খাদ্য সম্পর্কিত তথ্য বা খাদ্যের মান নিয়ে যেকোনো অভিযোগ জানাতে টোল ফ্রি হটলাইন চালু করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। ‘১৬১৫৫’ এই নম্বরে ফোন করে খাদ্য সম্পর্কিত যেকোনো পরামর্শ বা অভিযোগ জানানো যাচ্ছে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত এ নম্বর খোলা থাকছে।

গত ২ ফেব্রুয়ারি জাতীয় নিরাপদ খাদ্য দিবসে এ হটলাইন নম্বর চালু করা হয়।

‘জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় সবার জন্য নিরাপদ খাদ্য’ এ রূপকল্প সামনে রেখে প্রতিষ্ঠিত হয় বিএফএসএ। খাদ্য মন্ত্রণালয়ের এ বিভাগের দায়িত্ব হচ্ছে খাদ্যের বিশুদ্ধতা ও বিচারিক কার্যক্রম পরিচালনা করা। গঠনের আট বছর হতে চললেও কর্তৃপক্ষ কতটা সক্রিয়, তা নিয়ে প্রশ্ন রয়ে গেছে।

নিরাপদ খাদ্যের বিষয়টি দেশের সব মানুষের সঙ্গে সম্পৃক্ত। জনগণের সঙ্গে সংস্থার সরাসরি যোগাযোগের বিষয়টিও গুরুত্বপূর্ণ। যে কেউ যেন দেশের যেকোনো জায়গা থেকে এ–সংক্রান্ত তথ্য জানতে কিংবা অভিযোগ ও পরামর্শ জানাতে পারেন, সে জন্য হটলাইন নম্বর চালু করা হয়েছে।

এ পরিস্থিতিতে ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ২০২১ সালের ১ জুলাই শুরু হওয়া ৪ বছর মেয়াদি এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ৬০ লাখ টাকা। কর্তৃপক্ষের সক্ষমতা বাড়ানোর পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি করা প্রকল্পের উদ্দেশ্য। প্রকল্পটির অধীন হটলাইন নম্বর চালু করা হয়েছে।

Link copied!