• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন স্থগিতের ‘ভুয়া’ বিবৃতি ভাইরাল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৩, ২০২৪, ০২:৫২ পিএম
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন স্থগিতের ‘ভুয়া’ বিবৃতি ভাইরাল
ভুয়া বিবৃতি। ছবি : সংগৃহীত

রাজধানীসহ সারা দেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি তীব্র আকার ধারণ করেছে। এই অবস্থায় শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন পেশার লোকজন আন্দোলনে অংশ নিয়েছেন। কেউ কেউ সড়কে অবস্থান করছেন, আবার কেউ সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট শেয়ার করে আন্দোলনকারী ছাত্রদের সঙ্গে সংহতি প্রকাশ করে আসছেন। এরমধ্যে অনেকে তথ্য যাচাই না করেই পোস্ট শেয়ার করছে। এর ধারাবাহিকতায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন স্থগিতের এক ‘ভুয়া’ বিবৃতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোগো সংবলিত ওই ভুয়া বিবৃতিতে বলা হয়, দেশের এই অস্থিতিশীল মুহূর্তে শিক্ষার্থীদের পাশে যে সকল শিক্ষক এবং সাধারণ মানুষ এসে দাঁড়িয়েছেন, আমরা আপনাদের নিকট চির কৃতজ্ঞতা প্রকাশ করছি, আমরা দৃরচিত্তে বিশ্বাস করি, দলমত নির্বিশেষে এই আন্দোলন আমাদের সবার। কিন্তু আমাদের এই স্বাভাবিক আন্দোলনকে অস্বাভাবিক করে তোলার জন্য কিছু রাজনৈতিক দল উদ্ভট পরিস্থিতি তৈরি করছে, যার ফলশ্রুতিতে ঝড়ে গেল বহু প্রাণ।

বিবৃতিতে বলা হয়, আমরা আগেই দাবি জানিয়েছিলাম, আমাদের যে সকল সাধারণ শিক্ষার্থী নিহত হয়েছেন তাদের প্রত্যেকটি মৃত্যুর সঠিকভাবে তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনতে হবে। যে সকল শিক্ষার্থীদের মিথ্যা মামলায় জড়িয়ে আটক করা হয়েছে তাদের সকলকে নিঃশর্তভাবে মুক্তি দিতে হবে। যে সকল প্রাণ ঝড়ে গিয়েছে এবং রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি হয়েছে, তার দায়ভার আমরা সাধারণ শিক্ষার্থীরা গ্রহণ করব না। তারই পরিপ্রেক্ষিতে আমাদের এই স্বাভাবিক আন্দোলনকে কেউ যেন নিজ স্বার্থে ব্যবহার করে দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে না পারে। সেজন্য আমরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন পরবর্তী সকল কর্মসূচি প্রত্যাহার করলাম। সেইসঙ্গে সরকারকে ৭ দিনের সময় বেধে দেওয়া হলো, এই সময়ের মধ্যে হত্যাকারীদের আইনের আওতায় এনে বিচার করতে হবে এবং বিচার বিভাগকে সম্পূর্ণ স্বাধীনভাবে তার কাজ করতে দিতে হবে। যদি এই সময়ের মধ্যে আমাদের দাবি মেনে নেওয়া না হয়, পরবর্তীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কঠিন কর্মসূচি ঘোষণ করবে।

এছাড়াও সামাজিক যোগাযোগমাধ্যমে ৩ মাসের জন্য আন্দোলন স্থগিত করার আহ্বান জানানও হয়েছে।

এরূপ বিবৃতির মূলত সম্পূর্ণ প্রোপাগান্ডা ‘গুজব’ ছাড়া আর কিছুই নয়। সত্যতা হলো, বৈষম্য ছাত্র আন্দোলন তাদের চলমান ঘোষিত কোনো আন্দোলনই এখন পর্যন্ত স্থগিত করেনি।

এ প্রসঙ্গে ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ বলেন, “এটা এডিটেড। এমন কোনো বিবৃতি আমরা দিইনি।”

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!