• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬
বন্দরে ৩ নম্বর সতর্কতা

৪ বিভাগে অতি ভারী বর্ষণের আভাস, ভূমিধসের শঙ্কা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৫:৩৭ পিএম
৪ বিভাগে অতি ভারী বর্ষণের আভাস, ভূমিধসের শঙ্কা
অতি ভারী বর্ষণ।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উপকূলীয় প্রায় সব এলাকায় বুধবার (১১ সেপ্টেম্বর) রাত থেকেই বৃষ্টি ঝরছে। এই বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এদিকে, স্থলভাগে উঠে আসা নিম্নচাপটি আরও ঘনীভূত হয়েছে। যা মৌসুমি বায়ুকে আরও বেশি সক্রিয় করেছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (২৪ ঘণ্টায় ৪৪-৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (২৪ ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে।

আর ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেল ৩টা পর্যন্ত গত ১৫ ঘণ্টায় টেকনাফে ১১২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদরা ধারণা করছেন, আগামী শনিবারের পরে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসবে।

এদিকে, বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘সাগরে সার্কুলারেশন থাকায় রংপুর বিভাগ বা দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা কমে গেছে। যে কারণে এই জেলাগুলো শুষ্ক হয়ে গেছে। এছাড়া সারা দেশেই বেড়েছে গরমের তীব্রতা। বাতাসে আর্দ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরমের অনুভূতি হচ্ছে।’

Link copied!