• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

একদিনে ১০৯ মিলিয়ন ডলার পাঠালেন প্রবাসীরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৪, ০৯:৪৫ পিএম
একদিনে ১০৯ মিলিয়ন ডলার পাঠালেন প্রবাসীরা
ডলার। ফাইল ফটো

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর থেকে বাড়তে শুরু করেছে রেমিট্যান্স প্রবাহ। এর ধারাবাহিকতায় মঙ্গলবার (২০ আগস্ট) একদিনেই ১০৯ মিলিয়ন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। আর চলতি মাসের প্রথম ২০ দিনেই দেশে রেমিট্যান্স এসেছে এক দশমিক ৫৩ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের বছরের একই সময়ে ছিল এক দশমিক ১২ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, চলতি আগস্টের প্রথম ২০ দিনেই দেশে আসা প্রবাসী আয়ের প্রবাহ বেড়েছে ৪০৬ মিলিয়ন ডলার বা ৩৬ শতাংশ। গত ৪ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত এসেছে ৩৮ কোটি ৭১ লাখ ২০ হাজার ডলার এবং ১১ থেকে ১৭ আগস্ট পর্যন্ত এসেছে ৬৫ কোটি ১৪ লাখ ডলার।

আগে জুলাইয়ে কোটা সংস্কার নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনে সৃষ্ট পরিস্থিতিতে দেশজুড়ে সংঘাত-সংঘর্ষ, কারফিউ ও ইন্টারনেট বন্ধের প্রেক্ষাপটে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ কমে যায়। ওই সময় দেশে বৈধ পথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স না পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন করেন অনেক প্রবাসী। যার প্রভাব পড়েছিল প্রবাসী আয়ে।

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এরপর আবার দেশ গঠনে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে ক্যাম্পেইন শুরু করেন অনেক প্রবাসী বাংলাদেশি। ফলে আবারও প্রবাসী আয় বাড়তে শুরু করেছে।

Link copied!