• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৫ রবিউস সানি ১৪৪৬

‘বাংলাদেশের সবাই এক পরিবার, আইনেও অধিকার সমান’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৪, ০৪:২৬ পিএম
‘বাংলাদেশের সবাই এক পরিবার, আইনেও অধিকার সমান’
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। ছবি : সংগৃহীত

বাংলাদেশের সবাই এক পরিবার, আইনেও সবার অধিকার সমান বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, “আমরা সবাই এক পরিবার, পার্থক্য বা বিভেদ করার কোনো সুযোগ নাই। ন্যায় বিচার প্রতিষ্ঠাই আমাদের লক্ষ্য।”

মঙ্গলবার (১৩ আগস্ট) রাজধানীর ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনে গিয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দেশের জনগণের উদ্দেশে ড. মুহাম্মদ ইউনূস বলেন, “আমার অনুরোধ থাকবে, আপনারা কোনো খোপের (দলাদলির) মধ্যে চলে যাবেন না। খোপ হলেই মারামারি কাটাকাটি লেগে যাবে। একত্রে আসুন, এক আইন যে, আমাদের আইনের অধিকার দিতে হবে। আমরা এক মানুষ। অধিকারের মধ্যে কোনো পার্থক্য করা যাবে না।”    

প্রধান উপদেষ্টা বলেন, “ধৈর্য ধরুন, সাহায্য করুন। তারপর বিবেচনা করবেন, কী কাজ করতে পারলাম, কী পারলাম না। এরপর বিচার করবেন, দোষ দিবেন।”  

ড. মুহাম্মদ ইউনূস বলেন, “আমাদের গণতান্ত্রিক যে আকাঙ্ক্ষা, সেখানে আমরা মুসলমান হিসেবে নই, হিন্দু হিসেবে নই, বৌদ্ধ হিসেবে নই, মানুষ হিসেবে বিবেচিত। আমাদের সবার অধিকারগুলো নিশ্চিত হোক। সব সমস্যার গোড়া হলো, আমরা যত প্রাতিষ্ঠানিক আয়োজনগুলো করেছি, সবকিছু কিন্তু পচে গেছে। এই কারণেই গোলমাল হচ্ছে। কাজেই আমাদের প্রাতিষ্ঠানিক আয়োজনগুলো ঠিক করতে হবে।”  

প্রধান উপদেষ্টা বলেন, “আপনারা যদি টেনে নিয়ে আসেন, আমি অমুক, আমি তমুক। তাহলে আবার পুরোনো খেলায় চলে গেলেন। আপনাদের শিকার করার জন্য যারা বসে আছে, তারা এগুলো শিকার করে। আপনারা বলবেন, আমরা বাংলাদেশের মানুষ, আমার সাংবিধানিক অধিকার আমাকে দিতে হবে। সব সরকারের কাছে এটাই চাইবেন, আর কিছু চাইবেন না আপনারা।”

Link copied!