• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

সূচক ও লেনদেনের পতনে শেষ হলো সপ্তাহের শেষ পুঁজিবাজার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০২৪, ০৪:৫৯ পিএম
সূচক ও লেনদেনের পতনে শেষ হলো সপ্তাহের শেষ পুঁজিবাজার
ডিএসই ও সিএসইর লোগো। ফাইল ফটো

ফ্লোর প্রাইস (সর্বনিম্ন সীমা) বাতিলের পর ঘুরে দাঁড়াতে শুরু করেছিল দেশের পুঁজিবাজার। তবে চলতি সপ্তাহের শেষ তিন কার্যদিবসে সূচকের পতনের পর বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন হয়েছে। পাশাপাশি লেনদেন কমেছে উভয় শেয়ারবাজারে।

বৃহস্পতিবার পুঁজিবাজারে চলতি সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

এদিন ডিএসইতে সব কটি সূচকের মান কমেছে। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৫ দশমিক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৩৬ দশমিক ২৫ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১৫ দশমিক ২৮ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৮ দশমিক ৮২ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১৫৭ দশমিক ০৬ পয়েন্ট ও ১ হাজার ৩৮২ দশমিক ২১ পয়েন্টে।

এদিন ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে এক হাজার ৭৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৭৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ৯৮ কোটি ৮৫ লাখ টাকা।

এ ছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯২টি কোম্পানির, কমেছে ২৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ইনফিউশন। এছাড়া বেস্ট হোল্ডিংস, আফতাব অটোমোবাইলস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ফু-ওয়াং সিরামিক, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, সিকদার ইন্স্যুরেন্স, এবি ব্যাংক, ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস ও বিকন ফার্মাসিউটিক্যালস ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ১০৭ দশমিক ৪১ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৬৪ দশমিক ০৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮ হাজার ২৯০ দশমিক ৬৮ পয়েন্টে ও ১০ হাজার ৯৫০ দশমিক ৪৬ পয়েন্টে।

আর সিএসই-৫০ সূচক ৬ দশমিক ২৮ পয়েন্ট ও সিএসআই সূচক ৬ দশমিক ৭১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৯৮ দশমিক ৩৯ পয়েন্টে ও ১ হাজার ১৭৩ দশমিক ৪৮ পয়েন্টে। আর ৯৫ দশমিক ২৮ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১৩ হাজার ৪৭৪ দশমিক ৯৬ পয়েন্টে।

সিএসইতে বৃহস্পতিবার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ২৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১৮ কোটি ৭১ লাখ টাকা।

সিএসইতে ২৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৭টির, কমেছে ১৫৮টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ারদর।

Link copied!