• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

হজ নিবন্ধন নিয়ে জরুরি বার্তা ধর্ম মন্ত্রণালয়ের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৪, ০৫:৫৮ পিএম
হজ নিবন্ধন নিয়ে জরুরি বার্তা ধর্ম মন্ত্রণালয়ের
কাবা শরীফ। ছবি : সংগৃহীত

আসছে মৌসুমে হজ করতে ইচ্ছুক বাংলাদেশিদের আগামী ২৫ অক্টোবরের মধ্যে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে বলেছে ধর্ম মন্ত্রণালয়। এই সময়ের মধ্যে নিবন্ধন না করলে মিনা ও আরাফাহর ময়দানে কাঙ্ক্ষিত জোনে তাঁবু বরাদ্দ পাওয়া যাবে না। এতে জামারাহ থেকে অনেক দূরে, পাহাড়ি এলাকায় ও নিউ মিনা এলাকায় অবস্থান করতে হবে। ফলে হজযাত্রীদের সৌদি আরবে প্রখর রোদ ও গরমের মধ্যে দীর্ঘপথ হাঁটার কারণে ভোগান্তিতে পড়তে হবে।

বুধবার (৯ অক্টোবর) এ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগ।

সহকারী সচিব মো. তোফিকুল ইসলামের সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৫ সালে হজে গমনেচ্ছু হজযাত্রী, হজ এজেন্সি ও সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, রাজকীয় সৌদি সরকারের ঘোষিত রোডম্যাপ অনুসারে আল-মাশায়ের আল-মোকাদ্দাসার (মিনা ও আরাফাহ) এর তাঁবু নির্ধারণ ও সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদনের কার্যক্রম আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হবে। আগে এলে আগে পাবেন ভিত্তিতে তাঁবু বরাদ্দ প্রদান করা হয় বিধায় বিশ্বের অনেক দেশ জামারাহ এর নিকটবর্তী জোনে তাঁবু বরাদ্দ গ্রহণ করবে।

ফলে আগামী ২৩ অক্টোবরের মধ্যে হজযাত্রী নিবন্ধন সম্পন্ন না হলে মিনা ও আরাফাহ ময়দানে কাঙ্ক্ষিত জোনে তাঁবু বরাদ্দ পাওয়া যাবে না। তাঁবু গ্রহণ ও সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদনে বিলম্ব হলে হজযাত্রীদের জামারাহ থেকে অনেক দূরে, পাহাড়ি এলাকায় ও নিউ মিনা এলাকায় অবস্থান করতে হবে। ফলে হজযাত্রীদের সৌদি আরবে প্রখর রোদ ও গরমের মধ্যে দীর্ঘপথ হাঁটতে হবে, যা হজযাত্রীদের জন্য কষ্টকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

মিনা ও আরাফাহ’র কাঙ্ক্ষিত জোনে তাঁবু গ্রহণ, সার্ভিস কোম্পানির সঙ্গে চুক্তি সম্পাদন, মক্কা ও মদিনায় বাড়ি বা হোটেল ভাড়া ও নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসাকরণের মাধ্যমে সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের আগামী ২৩ অক্টোবরের মধ্যে ৩ লাখ টাকা ব্যাংকে জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন করতে অনুরোধ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

Link copied!