• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০৭:৫৬ পিএম
মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি : সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আগামী নভেম্বরে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাক্ষাৎ হতে পারে। এমনটা মনে করছেন পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

জাতিসংঘ অধিবেশনে বাংলাদেশের অংশগ্রহণ ও সমসাময়িক ইস্যু নিয়ে মঙ্গলবার (১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন উপদেষ্টা।

তোহিদ হোসেন বলেন, “চলতি বছরের নভেম্বরে থাইল্যান্ডে সাত দেশের আঞ্চলিক জোট বিমসটেকের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা। সম্মেলনের ফাঁকে মোদি ও ড. ইউনূসের সাক্ষাৎ হতে পারে।”

পররাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, “নিউইয়র্কে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার বৈঠক হয়েছে। সর্বোচ্চ পর্যায়ে যোগাযোগ সম্ভব হয়নি। কারণ, আমাদের প্রধান উপদেষ্টা যেদিন নিউইয়র্কে পৌঁছেছেন তার আগেরদিন চলে গেছেন ভারতের প্রধানমন্ত্রী।”

ভারতের পররাষ্ট্র সচিব বিক্রম মিশ্রি গত ২৮ সেপ্টেম্বর ভারতীয় গণমাধ্যমকে জানান, সময় না মেলায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হয়নি।

এর আগে কিছু গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, মোদি বৈঠক করতে রাজি ছিলেন না। এ বিষয়ে বিক্রম মিশ্রি বলেন, “প্রধানমন্ত্রী (মোদি) এখন থেকে কয়েক মিনিটের মধ্যে নিউইয়র্ক থেকে চলে যাচ্ছেন। বাংলাদেশের প্রধান উপদেষ্টা এখনও এখানে নেই। তাই এই উপলক্ষ্যে কোনো বৈঠকের সম্ভাবনা নেই।”

অবশ্য ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ না হলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধান উপদেষ্টা ড. ইউনূস।

Link copied!