• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ডোনাল্ড লুর সফর, যা বলছে বিএনপি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১৬, ২০২৪, ০৮:৪৭ এএম
ডোনাল্ড লুর সফর, যা বলছে বিএনপি
বিএনপি। ছবি : প্রতীকী

আমেরিকা নিজেদের স্বার্থেই বর্তমান সরকারের সঙ্গে কাজ করছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

বুধবার (১৫ মে) বিকেলে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে গণফোরাম এবং ন্যাশনাল পিপলস পার্টির নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, “তারা (আমেরিকা) এতটুকুও খুশি না, বাংলাদেশের বর্তমান অবস্থার প্রেক্ষিতে। এতটুকুও খুশি না। তারা তো, আপনারা জানেন যে, যে কোনো দেশেই কূটনৈতিক সম্পর্ক অব্যাহত রাখতে হয়। সবাইকেই। সে জন্য তারা এটা অব্যাহত রাখেন। এমনকি সামরিক শাসকদের সাথেও তাদের সম্পর্ক রাখতে হয়। তারা একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের পক্ষে কথা বলেছেন। এটা তো এখনও অব্যাহত রেখেছেন।”

দুদিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসেন আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তার এই সফরে সরকার ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হলেও বিএনপির সঙ্গে কোনো বৈঠক হয়নি।

সফরের শেষ দিন বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে ডোনাল্ড লু জানান, বাংলাদেশের সঙ্গে আমেরিকার সম্পর্ক সামনের দিকে এগিয়ে নিতে ও এ সম্পর্কে আস্থা ফেরাতেই তাঁর এ সফর। 

লু বলেন, “আমাদের লোকজনের মধ্যে বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি। যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং সহিংসতা মুক্ত নির্বাচন অনুষ্ঠানের জন্য কঠোর পরিশ্রম করেছিল। আমরা সামনের দিকে তাকাতে চাই, পেছনের দিকে নয়।”  

অবশ্য মির্জা ফখরুল এখনও মনে করেন, আমেরিকা নির্বাচনের আগের অবস্থানেই রয়েছেন। দেশটি বাংলাদেশের সুষ্ঠু নির্বাচন ও গণতন্ত্র বিষয়ে কথা বলছে বলেও দাবি করেন তিনি। 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!