• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিভিন্ন রকম ফ্যাসিবাদের লক্ষণ দেখা যাচ্ছে: আনু মুহাম্মদ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৪:১২ পিএম
বিভিন্ন রকম ফ্যাসিবাদের লক্ষণ দেখা যাচ্ছে: আনু মুহাম্মদ

ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের পতন হলেও এখন আবার বিভিন্ন ধরনের ফ্যাসিবাদের লক্ষণ দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেন, “আমরা এক ফ্যাসিবাদ থেকে মুক্ত হয়ে যদি আরেক ফ্যাসিবাদের মুখে পড়ি, তাহলে তো হবে না।”

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কাঁটাবনের পাঠক সমাবেশে ‘সংকটে গণতন্ত্র: সামরিক শাসনোত্তর বেসামরিক শাসনের সমস্যা’ শীর্ষক বইয়ের ওপর আলোচনায় অংশ নিয়ে আনু মুহাম্মদ এসব কথা বলেন।

বইটির লেখক সাংবাদিক আমীর খসরু। এর প্রকাশনা প্রতিষ্ঠান অনন্যা প্রকাশনী আলোচনাটির আয়োজন করে।

অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, “দেশে অনেক জায়গায় নারীদের ওপর আক্রমণ হচ্ছে। তাদের পোশাক নিয়ে আক্রমণাত্মক বক্তব্য আসছে। সংখ্যালঘুদের ওপর হামলা হচ্ছে। বৈষম্যহীন বাংলাদেশ গড়তে শ্রেণি, জাতি, লিঙ্গ ও ধর্মীয় বৈষম্য দূর করা দরকার। এ ক্ষেত্রে বড় ধরনের আলোচনা এবং জাতীয় সংলাপের মধ্যে যেতে হবে। একটি পরিষ্কার রূপকল্প প্রণয়ন করতে হবে।”

এদিকে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, “আমরা স্বৈরশাসনোত্তর গণতন্ত্র সংহত করার সমস্যার মধ্যে আছি। আমাদের অনেক অভিযোগ রয়েছে, অভিযোগগুলোও খুবই গুরুত্বপূর্ণ। অভিযোগগুলো প্রতিটিই সত্য, তবে নতুন সুযোগ এসেছে।”

Link copied!